রাত ০৪:০৬, শনিবার, ২ জুলাই, ২০২২, ১৮ আষাঢ়

বিশ্বের সবচেয়ে গরম জায়গার তাপমাত্রা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস!

ফাইল ফটো
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক

তীব্র গরমে নাজেহাল সবাই। একদিকে রমজান মাস অন্যদিকে এমন গরম সহ্য করা কঠিন হয়ে পড়ছে। তবে বাংলাদেশে যে গরম পড়ছে তার চেয়ে প্রায় দ্বিগুণ তাপমাত্রা রয়েছে এমন কয়েকটি স্থান বিশ্বে রয়েছে। অবাক করা বিষয় হলো সেসব স্থানে মানুষের বসবাসও রয়েছে।

 

ক্যালিফোর্নিয়ার ডেড ভ্যালিকে বিশ্বের সবচেয়ে উত্তপ্ত জায়গা হিসেবে অভিহিত করা হয়। বিস্তীর্ণ মরুভূমির এই এলাকার তাপমাত্রা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস (১৩৪.১ ডিগ্রি ফারেনহাইট) ছোঁয়ার রেকর্ড রয়েছে। ডেড ভ্যালিতে গ্রীষ্মকালের ভয়াবহ গরম সহ্য করেও কয়েকশ মানুষ বাস করেন।

পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা সম্পর্কিত নতুন একটি গবেষণায় দেখা গিয়েছে, ইরানের লুত (দাস্ত-ই-লুত) এবং উত্তর আমেরিকার সনোরাল অঞ্চলের তাপমাত্রা আরও বেশি চরম। এই দুই মরুভূমি এলাকার তাপমাত্রা মাঝে মধ্যে ৮০.৮ ডিগ্রি সেলসিয়াস (১৭৭.৪ ডিগ্রি ফারেনহাইট) ছুঁয়ে যায়।

বিজ্ঞানীদের কাছে, লুত মরুভূমি বিশ্বের সবচেয়ে উত্তপ্ত জায়গা হিসেবে প্রথম স্থান অধিকার করেছে। ২০০২ সাল থেকে ২০১৯ সালের মধ্যে এই এলাকার তাপমাত্রা বীভৎস হয়ে উঠেছিল। এলাকাটি পাহাড়ে ভরা, যার কারণে গরম বাতাস আটকে থাকে। প্রায় ২০০ মাইল এলাকা জুড়ে বিস্তৃত লুত মরুভূমি, এখানকার তাপমাত্রায় শরীরে ফোস্কা পড়ে যায়।

নতুন আরও একটি গবেষণায় প্রকাশ পেয়েছে, লুত মরুভূমি পৃথিবীর সবচেয়ে উত্তপ্ত জায়গাগুলোর মধ্যে একটি। আগের গবেষণায়ও সর্বোচ্চ ৭০.৭ ডিগ্রি সেলসিয়াস (১৫৯.৩ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করে লুত মরুভূমিকে বিশ্বের সবচেয়ে উত্তপ্ত জায়গা হিসেবে অভিহিত করা হয়েছিল।

প্রথম গবেষণাটির পরে, নাসা তাদের স্যাটেলাইট সফটওয়্যারের নতুন ভার্সন প্রকাশ করে এবং এর মাধ্যমে পৃথিবীতে ভূ-পৃষ্ঠের তাপমাত্রা আরো ভালোভাবে শনাক্ত করা যায়। নাসার নতুন সফটওয়্যারের ডেটা বিশ্লেষণ করে গবেষকরা বলেছেন, লুত মরুভূমির তাপমাত্রা আগের ধারণার চেয়ে আসলে আরও ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি।

সূত্র: ডেইলি মেইল

Share This Article


অনুমোদন পেল আরও ৩ নিউজ পোর্টাল ও ১৫ পত্রিকার অনলাইন

প্রতি ১০ তলা ভবনে অন্তত ১ ডজন সাদিয়া!

জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী বোর্ডের বাংলাদেশ সফর

বিকেল হতেই চাপহীন এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা

দুর্ভোগের দিন শেষ গরু ব্যবসায়ীদের

করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ১৮৯৭

অধ্যাপক রতন সিদ্দিকীর বাসায় ‘হামলা‌’

উখিয়া-টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চর্মরোগের প্রকোপ দেখা দিয়েছে

জঙ্গি দমনে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে: ডিএমপি কমিশনার

জঙ্গি দমনে বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়: মার্কিন রাষ্ট্রদূত

জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়: র‍্যাব ডিজি

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ওদেসা অঞ্চলে নিহত ১৮: ইউক্রেন

বুমরাহর নেতৃত্বে টস হেরে ব্যাটিংয়ে ভারত

ইংল্যান্ডের নতুন অধিনায়ক বাটলার

প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি পেলো মার্কিন সুপ্রিম কোর্টে