রাত ০৯:২৩, রবিবার, ২৬ জুন, ২০২২, ১২ আষাঢ়

রাশিয়ার তিন প্রদেশে সিরিজ বিস্ফোরণ

দুই মাসের বেশি সময় ধরে চলে আসা যুদ্ধের তীব্র উত্তেজনার মাঝে ইউক্রেন সীমান্ত-লাগোয়া রাশিয়ার অন্তত তিনটি প্রদেশে বুধবার রাতভর সিরিজ বিস্ফোরণ ঘটেছে। 

একই সময়ে বেলগোরোদ প্রদেশের একটি গোলাবারুদ সংরক্ষণাগারে আগুন ধরেছে বলে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে।

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ গ্ল্যাডকোভ বলেছেন, প্রদেশের স্তারায়া নেলিডোভকা গ্রামের কাছের একটি গোলাবারুদ সংরক্ষণাগারে ধরে যাওয়া আগুন নিভিয়ে ফেলা হয়েছে। এতে কোনো বেসামরিক হতাহত হয়নি।

চলতি মাসের শুরুর দিকে বেলগোরোদের একটি জ্বালানি সংরক্ষণাগারে ইউক্রেন হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছিল রাশিয়া। মস্কোর অভিযোগ, হেলিকপ্টার থেকে চালানো হামলায় ওই প্রদেশের কয়েকটি গ্রামে অগ্নিকাণ্ড ঘটে।

রাশিয়ার বেলগোরোদ প্রদেশের সঙ্গে ইউক্রেনের লুহানস্ক, সুমি এবং খারকিভ অঞ্চলের সীমান্ত রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরুর পর ইউক্রেনের এই তিন অঞ্চলে তীব্র লড়াই চলছে।

ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার কুরস্ক প্রদেশের গভর্নর রোমান স্টারোভয়েৎ বলেছেন, বুধবার ভোরে কুরস্ক শহরে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে চালানো গুলির শব্দ হতে পারে।

রাশিয়ার অন্য একটি প্রদেশের প্রশাসনিক কার্যক্রমের কেন্দ্র ভোরোনেজের জরুরি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা তাস বলেছে, প্রদেশে দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কর্তৃপক্ষ এই ঘটনার তদন্ত শুরু করেছে। এই প্রদেশের সঙ্গে ইউক্রেনের সীমান্ত রয়েছে।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগদান ঠেকাতে ‌সামরিক নিরস্ত্রকরণ এবং কট্টর জাতীয়তাবাদীদের নির্মূলের অজুহাতে গত ২৪ ফেব্রুয়ারি লাখ লাখ সৈন্য মোতায়েন করে রাশিয়া। প্রতিবেশি দেশটিতে রুশ সৈন্যরা বিশেষ অভিযান পরিচালনা করছে বলে দাবি মস্কোর।

তবে ইউক্রেনের সৈন্যদের প্রতিরোধে রুশ সৈন্যরা এখনও তাদের সেই লক্ষ্য অর্জন করতে পারেনি। দেশটিতে ব্যাপক প্রতেরোধের মুখোমুখি হয়েছে রাশিয়া। এই আগ্রাসনের জবাবে পশ্চিমা বিভিন্ন দেশ রাশিয়ার বিরুদ্ধে একের পর এক অর্থনৈতিক ও অন্যান্য নিষেধাজ্ঞা আরোপ করে চলেছে।

সূত্র: রয়টার্স।

Share This Article


বহুল প্রত্যাশিত ডিজিটাল সনদ-আইডি কার্ড পাচ্ছেন মুক্তিযোদ্ধারা

পদ্মা সেতুর নাট-বল্টু খোলা সেই টিকটকার পুলিশ হেফাজতে

দাম কমল সয়াবিন তেলের

‘ঢাকার চারপাশে সেতুগুলো ভেঙ্গে নৌ চলাচলের উপযোগী করে নির্মাণ করা হবে’

দক্ষিণ আফ্রিকার নাইট ক্লাব থেকে ২০ জনের মরদেহ উদ্ধার

পদ্মা সেতুর বিরুদ্ধে ষড়যন্ত্রে বিএনপি যুক্ত, তা প্রমাণিত: তথ্যমন্ত্রী

তারেক ও জোবায়দার মামলা চলবে: হাইকোর্ট

গর্ভপাত আইন সংস্কার করতে চলেছে জার্মানি

বলিউডে শাহরুখের ৩০ বছর, গৌরীর ‘সুন্দর নোট’

পদ্মাসেতুতে খালেদা জিয়ার অবদান কতটুকু?

ঘরভর্তি টাকা আর টাকা, ইনস্পেক্টরের ঘুষের টাকা গুনতে নাজেহাল কর্মকর্তারা |

ফাইল ফটো

ঘরে বসে যেভাবে করবেন ‘জিডি’

দক্ষিণ আফ্রিকায় নাইটক্লাব থেকে ১৭ মরদেহ উদ্ধার

মিয়া খলিফাকে বিয়ের প্রস্তাব

পাঁচতলা থেকে নারী ব্লগারকে ছুড়ে ফেলল স্বামী!