২৯টি দেশের কাতার বিশ্বকাপ নিশ্চিত

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫৫, বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২, ১৭ চৈত্র ১৪২৮

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে কাতারে অনুষ্ঠিত হবে ফিফা ফুটবল বিশ্বকাপ। বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়াযজ্ঞে মোট ৩২টি দল অংশগ্রহণ করবে। এরই মধ্যে জায়গা নিশ্চিত করেছে ২৯টি দেশ। 

বাকি রয়েছে আরও ৩টি জায়গা।

জায়গা নিশ্চিত করা ২৯টি দেশের মধ্যে এশিয়ার রয়েছে ৫টি। কাতার, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান ও সৌদি আরব। এর মধ্যে কাতার আয়োজক দেশ হওয়ার কারণে সরাসরি সুযোগ পাচ্ছে।

ইউরোপ থেকে জায়গা নিশ্চিত করেছে ১২টি দেশ। সেগুলো হলো- জার্মানি, ডেনমার্ক, বেলজিয়াম, ফ্রান্স, ক্রেয়েশিয়া, স্পেন, সার্বিয়া, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল ও পোল্যান্ড।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে। আফ্রিকা অঞ্চল থেকে ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনেশিয়া ও ক্যামেরুন এবং কনকাকাফ অঞ্চল থেকে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।

একনজরে কাতার বিশ্বকাপ নিশ্চিত হওয়া দেশগুলো

কাতার, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, সৌদি আরব, জার্মানি, ডেনমার্ক, বেলজিয়াম, ফ্রান্স, ক্রেয়েশিয়া, স্পেন, সার্বিয়া, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, পোল্যান্ড, ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর, উরুগুয়ে, ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনেশিয়া, ক্যামেরুন, কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।

Share This Article