আজ শুরু হচ্ছে সংসদ অধিবেশন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৪, সোমবার, ২৮ মার্চ, ২০২২, ১৪ চৈত্র ১৪২৮

একাদশ জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন শুরু হচ্ছে আজ সোমবার বিকাল ৫টায়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১০ মার্চ এ অধিবেশন আহ্বান করেন। অধিবেশনের আজ প্রথমদিনেই চাকরির শর্তাবলী সম্পর্কিত গণমাধ্যমকর্মী বিল উপস্থাপনের সূচি রয়েছে।

গণমাধ্যমমালিক ও গণমাধ্যমকর্মীদের সম্পর্ক এবং তাদের মধ্যকার বিরোধ উপস্থাপন ও নিষ্পত্তি, নিম্নতম বেতন হার নির্ধারণ, গণমাধ্যমকর্মীদের কল্যাণ ও চাকরির শর্ত এবং কর্মপরিবেশসহ গণমাধ্যম কর্মীদের আইনি সুরক্ষা প্রদানে আনা চাকরির শর্তাবলীর আইনি কাঠামো দিতেই বিলটি সংসদে তোলা হচ্ছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদে পাশ ও উত্থাপনের জন্য এখন পর্যন্ত সংসদ সচিবালয়ের আইন শাখায় ১৫টি বিল জমা পড়েছে। এর মধ্যে পাঁচটি বিল কমিটিতে পরীক্ষাধীন, ছয়টি পাশের অপেক্ষায় এবং চারটি উপস্থাপনের অপেক্ষায় রয়েছে। পাশের অপেক্ষায় থাকা বিলগুলো হলো—মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ পেটেন্ট বিল-২০২১, সরকারি ঋণ বিল ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১ ও বয়লার বিল- ২০২১।

সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন বিলগুলো হলো—বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল ২০২১, বাংলাদেশ পর্যটন করপোরেশন (সংশোধন) বিল-২০২২, বাণিজ্য সংগঠন বিল-২০২২, জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২ ও  স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল-২০২২। আর সংসদে উত্থাপনের জন্য যে বিলগুলো জমা পড়েছে সেগুলো হলো—বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২, পেমেন্ট অ্যান্ড সেলেটমেন্ট সিস্টেমস বিল-২০২২, বৈষম্য বিরোধী আইন-২০২২ ও গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল- ২০২২।

সংসদের আজকের বৈঠকে বিদু্যত্, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের ২০২০-২১ অর্থবছরের নিরীক্ষিত হিসাব ও আর্থিক বিবরণী উপস্থাপন করবেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থাপন করবেন বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০২০-২১, বাজেট ২০২১-২১: দ্বিতীয় প্রান্িতক (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত বাস্তবায়ন ও আয়-ব্যয়ের গতিধারা এবং সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন।

করোনার সংক্রমণ কমলেও মহামারিকালের অন্যান্য অধিবেশনের মতো এবারের অধিবেশনটিও স্বাস্হ্যবিধি মেনে পরিচালনা করা হবে। যেসব সংসদ সদস্য অধিবেশনে অংশ নেবেন তাদেরকে ইতিমধ্যে করোনা পরীক্ষা করাতে হয়েছে। যাদের ফলাফল নেগেটিভ কেবল তারাই অধিবেশনে যোগ দিতে পারবেন। অধিবেশন চলাকালে সংসদ সচিবালয়ের যেসব কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করবেন তাদেরকেও করোনা পরীক্ষা করাতে হয়েছে। এছাড়া মহামারিকালের অন্য অধিবেশনগুলোতে সাংবাদিকরা সংসদ ভবনে গিয়ে সরাসরি অধিবেশনের সংবাদ সংগ্রহের সুযোগ না পেলেও এবার পাচ্ছেন। তবে সংশ্লিষ্ট সাংবাদিকদেরও করোনা পরীক্ষা করাতে হয়েছে।

 

 

Share This Article


পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!

ট্রেনে ১০০ কিলোমিটারের বেশি ভ্রমণে দিতে হবে বাড়তি ভাড়া

এবার এডিসের লার্ভা পেলেই জেল-জরিমানা: মেয়র আতিক

যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয় হলে বিশ্ব রক্ষা পেতো

তাপমাত্রা সামান্য কমে ফের বাড়তে পারে

বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ৬ চুক্তি-সমঝোতা

দেশে ফের তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

বান্দরবানে কেএনএফ’র আরও ২ সদস্য গ্রেপ্তার

সোমবার ঢাকায় আসছেন কাতারের আমির, সই হচ্ছে ৬ চুক্তি ও ৫ স্মারক

টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ

প্রার্থী হলেন এমপির বাবা-ছেলে-ভাই-শ্যালক, বললেন ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা আমাদের জন্য নয়’

খেলাধুলা মানুষের শারীরিক ও মানসিক শক্তি জোগায়: প্রধানমন্ত্রী