যে কারণে বিধ্বস্ত হলো বিপিন রাওয়াতের হেলিকপ্টার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫১, বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

অনলাইন ডেস্ক


হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত সস্ত্রীক মারা গেছেন। গতকাল বুধবার এমআই-১৭ভি৫ হেলিকপ্টারটি তামিলনাড়ুর কুন্নুরের ভেঙে পড়ে।

 

বিশেষজ্ঞরা এমআই-১৭ভি৫ হেলিকপ্টারটিকে বেশ নিরাপদ আখ্যা দিলেও সেই হেলিকপ্টার সেনাবাহিনীর এত গুরুত্বপূর্ণ শীর্ষ কর্মকর্তাকে বহনের সময়ই কীভাবে ভেঙে পড়ল তা নিয়ে প্রশ্ন উঠছে।

এদিকে, কেন এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে। এদিকে হেলিকপ্টার ভেঙে পড়ার নেপথ্যে এই সম্ভাব্য কারণগুলো থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে কোনো কারণই এই ঘটনার ক্ষেত্রে সুনিশ্চিত নয়, দাবি তাদের। সম্ভাব্য কারণগুলো হলো-

খারাপ আবহাওয়া : প্রাথমিকভাবে মনে করা হচ্ছে খারাপ আবহাওয়া হেলিকপ্টার দুর্ঘটনার বড় কারণ হতে পারে। ভারতীয় সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে, যে সময় দুর্ঘটনা ঘটে তখন সংশ্লিষ্ট অঞ্চল কুয়াশায় ঢাকা ছিল।

ফলে দৃষ্টিসীমা কমে আসে। এমআই-১৭ভি৫-এর সাবেক পাইলট অমিতাভ রঞ্জন ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, এই দুর্ঘটনার নেপথ্যে অন্যতম কারণ হতে পারে খারাপ আবহাওয়া। এদিন আকাশ পরিষ্কার ছিল না।

পাওয়ার লাইন : একটি নির্জন এলাকায় ভেঙে পড়েছিল হেলিকপ্টারটি। সেক্ষেত্রে পাওয়ার লাইনে সমস্যা থাকতে পারে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।

যান্ত্রিক গোলোযোগ : পাইলট অমিতাভ রঞ্জন এক সাক্ষাৎকারে জানান, এই হেলিকপ্টারটি নতুন ছিল না, কিন্তু তার পাইলট যথেষ্ট প্রশিক্ষণপ্রাপ্ত ছিল। এই হেলিকপ্টার অত্যন্ত ভরসাযোগ্যও। এমনকি, ভিভিআইপিদের যাতায়াতের ক্ষেত্রেও তা ব্যবহার করা হয়। সেক্ষেত্রে হেলিকপ্টারটির কোনো যান্ত্রিক ত্রুটি ছিল কি-না সেটি তদন্ত করে দেখা যেতে পারে।

উচ্চতা : হেলিকপ্টারটি ভেঙে পড়ার আগে কোনো উচ্চতায় তা ছিল সেই নিয়ে তদন্ত করে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গতকাল বুধবার স্থানীয় সময় ১২টা ৪০ মিনিটে নীলগিরির কাছে ভেঙে পড়ে এই হেলিকপ্টারটি। স্ত্রী মধুলিকা রাওয়াতসহ ওই হেলিকপ্টারে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, ব্রিগেডিয়ার এল এস লিড্ডার, লেফট্যানান্ট কর্নেল হরজিন্দর সিং।

এনকে গুরসেবক সিং, জিতেন্দ্র কুমার, লে/এনকে বিবেক কুমার, লে/এনকে বি সাই তেজা, হাভ সৎপালসহ ১৪ জন। তাদের ১৩ জনই দুর্ঘটনায় প্রাণ হারান। বিপিন রাওয়াতকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়, সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

Share This Article


ফেসবুকে রোহিঙ্গাদের নিয়ে ভীতি-বিদ্বেষ ছড়িয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী: জাতিসংঘ

মস্কোতে আইএসের হামলার সামর্থ্যে বিশ্বাস নেই রাশিয়ার

কেজরিওয়াল গ্রেপ্তার: এবার দিল্লিকে নতুন বার্তা ওয়াশিংটনের

ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

গুলির আওয়াজে কেঁপে উঠল কলকাতা বিমানবন্দর!

ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

বাল্টিমোর সেতুধসের ঘটনায় দুইজনের লাশ উদ্ধার

গাজাবাসীকে সমর্থনে কখনও ইতস্তত বোধ করবে না ইরান: আয়াতুল্লাহ

প্রথমবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরব