মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক-হাউটজার গান উপহার পাঠালো ভারত

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৭, মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক
মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক

যশোর প্রতিনিধি: একাত্তরের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনী কর্তৃক ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকেজো) ও একটি ৭৫/২৪ মি. মি. মাউন্টেন হাউটজার গান উপহার হিসেবে বাংলাদেশে পাঠানো হয়েছে। 

৭ ডিসেম্বর ( মঙ্গলবার) বেলা সাড়ে ১১টার সময় ভারতীয় সেনাবাহিনীর কর্নেল শ্রী বিথিয়ন বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল আশরাফের কাছে এটি হস্তান্তর করেন।

 

এ সময় বাংলাদেশ সেনাবাহিনী, বন্দর ও উপজেলা প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজয়ের মাসে বাংলাদেশের প্রতি সম্মাননা জানাতে তাদের এটি ভ্রাতৃপ্রতীম উপহার বলে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানা গেছে।

টি-৫৫ ট্যাংকটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে হস্তান্তর করা হবে। টি-৫৫ ট্যাংক ও একটি মাউন্টেন হাউটজার গান উপহার দেওয়ার বিষয়টি বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার নিশ্চিত করেছেন।

ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গানটি পেট্রাপোল স্থলবন্দর থেকে ক্রেণের মাধ্যমে সেনাবাহিনীর দুটি গাড়িতে লোড করে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সেনা সদর দপ্তর ৫৫ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় জাদুঘর, শাহবাগ ও ঢাকা সেনানিবাসে পৌঁছানো হবে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে নিয়ে যাওয়া ৬টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এর মধ্যে ২০১১ সালের ২১ জুন ২টি ও ১৯ ডিসেম্বর ৪টি কামান ফেরত দেয় ভারত।

বিষয়ঃ ভারত

Share This Article


সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার: মিলার

৭ এপ্রিলের ট্রেনের অগ্রিম টিকিট মিলছে আজ

‘২৫ মার্চ মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া’

এবার ঈদের ছুটির যত হিসাব-নিকাশ

সাড়ে ৮ ঘণ্টায় ট্রেনের ৩৫ হাজার টিকিট বিক্রি

বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা

নববর্ষ নিয়ে ফেসবুকে অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা

পদ্মা সেতু ঘুরে দেখলেন ভুটানের রাজা