করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট : ব্যর্থ হতে পারে ভ্যাকসিন !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৭, রবিবার, ২৮ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

এখনপর্যন্ত মানুষের দেখা করোনাভাইরাসের সবচেয়ে ভয়ঙ্কর রূপ ছিল ডেল্টা ভ্যারিয়েন্ট, যেখানে একজন আক্রান্ত ব্যক্তি ঘণ্টায় চারশ জনকে পর্যন্ত সংক্রমিত করতে পারতেন। 

তবে ডেল্টার চেয়েও নতুন ধরণ ওমিক্রনকে বেশি বিপজ্জনক হিসেবে দেখছেন চিকিৎসকরা। এমনকি ওমিক্রন প্রতিরোধে অনেকের শরীরে ভ্যাকসিন কাজ না করারও প্রমাণ পেয়েছেন তারা।

ওমিক্রনেরস্পাইক প্রোটিনে ৩২টি মিউটেশন খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। অন্যদিকে অত্যন্ত সংক্রামক হিসেবে বিবেচিত ডেল্টা ভ্যারিয়েন্টে মিউটেশন হয়েছে মাত্র আটবার। এছাড়া ডেল্টা ধরনের ক্ষেত্রে টিকার কার্যকারিতা ছিল ৪০ শতাংশ, সেখানেওমিক্রনের ক্ষেত্রে তা মাত্র ২৫শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভাইরাসটি রূপান্তরের ফলে করোনা টিকার ডোজসম্পূর্ণ করা ব্যক্তিরাও এই ধরনটির দ্বারাসহজেই আক্রান্ত হতে পারেন। 

এর প্রধান উপসর্গ হচ্ছে, জ্বরসহ তীব্র মাংসপেশী ব্যথা, যা থাকতে পারে দুই থেকে তিন দিন পর্যন্ত।

অনেকের ক্ষেত্রে হালকা কাশি হওয়াসহ চলে যেতে পারে মুখের স্বাদ বা গন্ধ। কারো কারো ক্ষেত্রে শরীরে অস্বাভাবিক ক্লান্তিবোধসহ হতে পারে তীব্র মাথা ব্যথা।   

এখন পর্যন্ত করোনাভাইরাসের যে কয়েকটি ধরন শনাক্ত হয়েছে; তার মধ্যে ওমিক্রনের ‘রি-ইনফেকশন’ বা পুনরায় সংক্রমণের ক্ষমতা বেশি। অর্থাৎ কেউ একবার এই ধরনে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠলেও ফের একই ভ্যারিয়েন্টে সংক্রমিত হতে পারেন বলেও জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিষয়ঃ কোভিড-১৯

Share This Article