জুনেই করোনার টিকা উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ! (ভিডিও)

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৫, সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২, ১০ মাঘ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক : করোনার টিকা দ্রুত উৎপাদনে যেতে বাংলাদেশি রাষ্ট্রীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি এসেন্সিয়াল ড্রাগস ও আমেরিকার ডায়াডিক ইন্টারন্যাশনাল আইএনসি কোম্পানির মধ্যে মিউচুয়াল ননডিসক্লোজার এগ্রিমেন্ট (এনডিএ) স্বাক্ষরিত হয়েছে। 

এখন শুধু সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার অপেক্ষা।

জানা গেছে, করোনা টিকার উৎপাদন প্লান্ট স্থাপনের জন্য গোপালগঞ্জে সাড়ে ৭ একর জমি অধিগ্রহণ ও উন্নয়নের প্রাথমিক কাজও শুরু করেছে সরকার। স্বল্প সময়ের মধ্যে মেশিনারি স্থাপন পাশাপাশি স্টিল স্ট্র্যাকচারের একটি কাঠামো তৈরি করা হবে। মেশিনারি, ল্যাবের যন্ত্রপাতি বিদেশ থেকে আনার প্রক্রিয়াও শুরু হয়েছে, যার মাধ্যমে আমেরিকান কোম্পানির প্রযুক্তিগত সহায়তায় দেশীয়ভাবে টিকা উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ। প্রতি বছর অন্তত ১ বিলিয়ন ডোজ টিকা উৎপাদনের সক্ষমতা সম্পন্ন প্লান্ট স্থাপনের পরিকল্পনা প্রায় চূড়ান্ত।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জুন/জুলাইয়ের মধ্যেই এ প্লান্ট উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে।  এই টিকার সামগ্রিক মালিকানা থাকবে বাংলাদেশের।

একই সঙ্গে বিদেশি কোনো দেশ বা সংস্থাকে বিনিয়োগকারী হিসেবেও নেওয়া হবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডিতে) পাঠানো হয়েছে বলে জানিয়েছে অর্থবিভাগ।

বিষয়ঃ কোভিড-১৯

Share This Article