হোপ তাণ্ডবে দাপুটে জয়ে ঘুরে দাঁড়াল ওয়েস্ট ইন্ডিজ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৩, শনিবার, ২২ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

এবারের বিশ্বকাপে দারুণ ক্রিকেট খেলছে ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপপর্বের চার ম্যাচের চারটিতেই জয় পেয়েছে তারা। সুপার এইটের প্রথম ম্যাচেও দারুণ ক্রিকেট খেলেছিল দলটি। যদিও শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে জয় পাওয়া হয়নি তাদের। সেমির রেসে টিকে থাকতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিততেই হতো তাদের। সেই কাজটিই এবার করে ফেলেছে তারা। যুক্তরাষ্ট্রকে ১২৮ রানে থামিয়ে আগ্রাসী ব্যাটিংয়ে ম্যাচে জয় তুলেছে ৫৫ বল ও ৯ উইকেট হাতে রেখে। তাতে সেমির রেসে রান রেটেও অনেকটা এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের জয়ের পথটা প্রস্তুত করে গিয়েছিল তাদের বোলাররা। যুক্তরাষ্ট্রকে অলআউট করে দিয়েছিল ১২৮ রানে। সহজ লক্ষ্যে দারুণ শুরু পায় ওয়েস্ট ইন্ডিজ। জনসন চার্লস ১৪ বলে ১৫ রান করে ফিরলে নিকোলাস পুরান ও শাই হোপ তাণ্ডব চলানো শুরু করে যুক্তরাষ্ট্রের বোলারদের ওপর। পুরান সেই তাণ্ডবের সুযোগ কমই পেয়েছেন হোপের কারণে। ব্র্যান্ডন কিংয়ের বদলি হিসেবে নেমে এদিন ব্যাট হাতে কচুকাটা করেছেন হোপ। তার ৩৯ বলে ৮ ছক্কা ও ৪ চারে ৮২ রানের ইনিংসে সহজ জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পুরান অপরাজিত ছিলেন ১২ বলে ২৭ রানে। এই দুই ব্যাটারের তাণ্ডবে মাত্র ১০.৫ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবিয়রা।

এর আগে, টসে জিতে যুক্তরাষ্ট্রকে বোলিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ভেজা আউটফিল্ডে আগে বল করার ফায়দাটা অবশ্য ভালোই তুলেছে ক্যারিবিয় বোলাররা। বিশেষ করে রস্টন চেজ যুক্তরাষ্ট্রের ব্যাটারদের রানে লাগাম টেনেছেন দারুণ বোলিংয়ে উইকেট তুলে। তার অমন বোলিংয়েই ম্যাচ থেকে ছিটকে যায় যুক্তরাষ্ট্র। ৪ ওভার হাত ঘুরিয়ে ১৯ রান খরচায় ৩ উইকেট তুলেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের অবশ্য এদিন শুরুটাই হয়েছে বাজেভাবে। ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরে যান স্টিভেন টেলর। তবে এই ধাক্কা বেশ ভালোভাবেই সামলে নিয়েছিল যুক্তরাষ্ট্র। অ্যান্ড্রিস গাউস ও নীতিশ কুমারের ব্যাটে বড় সংগ্রহের আভাস মিলছিল। পাওয়ারপ্লেতে আর কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ৪৮ রান জমা করেছিল যুক্তরাষ্ট্র।

তবে এর পরপরই ১৯ বলে ২০ রান করা নীতিশকে ফিরিয়ে যুক্তরাষ্ট্রকে ধাক্কা দেন গুদাকেশ মতি। সেই ধাক্কায় নড়েচড়ে বসে যুক্তরাষ্ট্রের ব্যাটিং অর্ডার। এরপর ১৬ বলে ২৯ রান করা গাউসকে ফিরিয়ে সবচেয়ে বড় শিকারটা তুলে দেন আলজারি জোসেফ। এর ৫ রানের মাথায় সাজঘরে ফিরে যান যুক্তরাষ্ট্র অধিনায়ক অ্যারন জোন্সও। ৬৫ রানে ৪ উইকেট হারিয়ে বড় সংগ্রহের পথ থেকে হোঁচট খায় যুক্তরাষ্ট্র।

সেই ধাক্কা সামলে স্কোরবোর্ডে চ্যালেঞ্জিং টার্গেট দাঁড় করানোই কঠিন হয়ে পড়ে যুক্তরাষ্ট্রের। সেটা করতে বাড়তি দায়িত্ব নিতে হতো টেলেন্ডার ব্যাটারদের। তবে সেটাতে পুরোপুরি তারা ব্যর্থ হয়েছেন সেটাও বলার উপায় নেই। কেননা, শেষ দিকে ব্যাটাররা সাবধানে ব্যাট চালিয়ে লড়াই না করলে যে এই সংগ্রহটুকুও পাওয়া হতো না যুক্তরাষ্ট্রের। যদিও শেষ পর্যন্ত অলআউট হওয়া ঠেকাতে পারেননি তারা। ক্যারিবিয়দের বিপক্ষে ইনিংসের ১ বল বাকি থাকতে ১২৮ রানে অলআউট হয় যুক্তরাষ্ট্র।

এই গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকা টানা দুই ম্যাচ জিতে অনেকটাই সেমি নিশ্চিত করে ফেলেছে। কাজেই ওয়েস্ট ইন্ডিজকে এখন সেমির জন্য লড়তে হবে ইংল্যান্ডের সঙ্গে। যেখানে নিজেদের শেষ ম্যাচে সেমি নিশ্চিত করতে ওয়েস্ট ইন্ডিজকে লড়তে হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অন্যদিকে ইংল্যান্ড তাদের শেষ ম্যাচটি খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। যেখানে দু’দলই জয় পেলে তখন হিসেবে আসবে নেট রান রেট। তবে আপাতত দারুণ জয়ে নেট রান রেটে ইংল্যান্ডকে পেছনে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ।

Share This Article

এ যুগের রাজাকারদের পরিণতি ওই যুগের রাজাকারদের মতই হবে : শিক্ষামন্ত্রী

যাঁরা ‘আমি রাজাকার’ বলেন, তাঁদের শেষ দেখে ছাড়বে ছাত্রলীগ

কোটা আন্দোলনকারীদের হটাতে অ্যাকশনে পুলিশ

পারলে সশরীরের ঢাকায় যেতাম, আন্দোলন নিয়ে কবীর সুমন

আর্জেন্টিনার ইতিহাস গড়া জয়, কোপার শিরোপা মেসিদের

ঢাবি হলের কক্ষে কক্ষে কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকন্যাকে কটূক্তি করেনি, কেউ শিখিয়ে দিয়েছে

জামিন পেলেন সেই সেই মিল্টন সমাদ্দার

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

ছাত্রলীগের উপর বিনা উসকানিতে হামলা চালানো হয়েছে : ওবায়দুল কাদের