‘বিশাল সমুদ্রকে ঘিরে উন্মোচিত হবে সুনীল অর্থনীতির দ্বার’

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৯, বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমুদ্র বিজয় সম্ভব হয়েছে। বিশাল এই সমুদ্রকে ঘিরে উন্মোচিত হবে সুনীল অর্থনীতির দ্বার।

বৃহস্পতিবার (৮ জুন) সকালে বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) হলরুমে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।


মন্ত্রী বলেন, একটি নতুন খাত হিসেবে বাংলাদেশে ব্লু ইকোনমির ব্যাপক সম্ভাবনা রয়েছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৪০ একর জমিতে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের যাত্রা শুরু হয়। এ প্রতিষ্ঠান সমুদ্রসংক্রান্ত গবেষণা ও উন্নয়ন কার্যক্রম সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সমুদ্রের বিশাল সম্পদ রক্ষার মাধমে এই সম্পদ ভোগ করতে পারবে এ দেশের মানুষ।

এছাড়া, অনুষ্ঠানে সমুদ্র সম্পর্কে মানুষের সচেতনতা বাড়িয়ে তোলার ব্যাপারে অতিথিরা গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। সমুদ্রের টেকসই ব্যবহার ও সুনীল অর্থনীতি অপার সম্ভাবনার গুরুত্ব তুলে ধরা হয়।

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের বায়োলজিক্যাল বিভাগের জেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সীমা রানীর সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাসিবুল ইসলাম।


এতে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী। ওই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মঈনুল ইসলাম তিতাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেলা সামুদ্রিক মৎস্য ও প্রযুক্তি কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মোসলেম উদ্দিন মুন্না, বোরি’র জেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মদ শরীফ, মো. জাকারিয়া, রূপক লোধ উপস্থিত ছিলেন। 
 

বিষয়ঃ উন্নয়ন

Share This Article


‘অভিজ্ঞতার আলোকে ব্যাংক একীভূতকরণে নতুন প্রস্তাব গ্রহণ করা হবে’

প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা, এরপর চট্টগ্রাম সিলেট কুমিল্লা 

ব্রাজিলে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ

কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

ঈদে যেসব জায়গায় পাওয়া যাচ্ছে নতুন নোট

কমলো এলপি গ্যাসের দাম