হজযাত্রীদের ভিসা জটিলতার কাটছে : ধর্ম সচিব

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৫, বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০

হজযাত্রীদের ভিসা নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছিল তা কেটে গেছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের নতুন সচিব হামিদ জমাদ্দার।

আর হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেছেন, “বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ৮৫ শতাংশ ভিসা হয়ে গেছে। এ নিয়ে উদ্বেগের আর কিছু নেই।”

আগের দিন ধর্ম মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব নেওয়া হামিদ জমাদ্দার বুধবার বিকালে আশকোনার হজ ক্যাম্পে যান। কথা বলেন হজ কর্মকর্তা ও হাব নেতাদের সঙ্গে।

সেখানে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হজের সব কার্যক্রম ভালোভাবে চলছে।”

ভিসা নিয়ে এক প্রশ্নের উত্তরে সচিব হামিদ বলেন, “এখন কোনো সমস্যা নেই। হাব নেতারা, আমরা সবাই মিলে সমাধান করে ফেলেছি।”

ভিসা জটিলতার কারণে যেসব যাত্রী ফ্লাইট মিস করেছেন, তাদের কী হবে? জানতে চাইলে সচিব বলেন, “সবাই যেতে পারবেন ইনশাল্লাহ। আমরা চেষ্টা করছি, সব মিনিমাইজ হয়ে যাবে।”

গত ২১ মে ভোর থেকে হজ ফ্লাইট শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আর হজযাত্রার শুরুর দিন থেকেই দেখা দেয় ভিসা জটিলতা। প্রথম দিনেই ফ্লাইটের টিকেট থাকার পরও ভিসা না থাকায় যেতে পারেননি ১৪০ জন হজযাত্রী। তাদের ছাড়াই ওই আসনগুলো খালি রেখে উড়ালে দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ডেডিকেটেড হজ ফ্লাইটটি।

১ জুন পর্যন্ত এভাবে ৬ হাজার ২২৮ জন যাত্রীকে পরিবহন করা যায়নি বলে বিমানের তরফে জানানো হয়েছে। এই পরিস্থিতির জন্য হজ এজেন্সিগুলোকে দায়ী করছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। গত ৪ জুন ৯০টি এজেন্সিকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে নির্ধারিত সময়ের মধ্যে এবারের হজযাত্রীদের ভিসা সম্পন্ন না করে আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে মন্ত্রণালয়।

সৌদি আরবে বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর জহিরুল ইসলাম ৫ জুন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানান যে, সৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় থেকে ৭ জুনের মধ্যে ৮০ শতাংশ ভিসা সম্পন্ন করতে বলা হয়েছে।


বিষয়টি আমলে নিয়ে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় এজেন্সিগুলোকে ভিসা সম্পন্ন করার তাগিদ দিয়ে দফায় দফায় চিঠি দেয়। সবশেষ বুধবার মন্ত্রণালয়ের হজ-১ শাখা থেকে ৬০৩টি হজ এজেন্সিকে চিঠি দিয়ে বলা হয়, বাংলাদেশে এ পর্যন্ত ৭৮ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। বুধবারের মধ্যেই ৮০ শতাংশ ভিসা সম্পন্ন করতে হবে।

এ বছর হজে যেতে ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন নিবন্ধন করেছেন। এর অর্ধেক অর্থাৎ প্রায় ৬২ হাজার যাত্রী পরিবহন করবে বিমান। বাকি যাত্রী পরিবহন করবে সৌদি আরবের বিমান সংস্থা সৌদিয়া ও ফ্লাইনাস।

মঙ্গলবার পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন ৫৯ হাজার ৬৫৫ জন হজযাত্রী। এয়ারলাইন্সগুলো হজ ফ্লাইট চালাবে ২২ জুন পর্যন্ত।  চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


তালাকের হার গ্রামে বেশি, বড় কারণ পরকীয়া

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার: মিলার

৭ এপ্রিলের ট্রেনের অগ্রিম টিকিট মিলছে আজ

‘২৫ মার্চ মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া’

এবার ঈদের ছুটির যত হিসাব-নিকাশ

সাড়ে ৮ ঘণ্টায় ট্রেনের ৩৫ হাজার টিকিট বিক্রি

বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা

নববর্ষ নিয়ে ফেসবুকে অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা