যে কারণে আবার ক্ষমতায় আসবেন হাসিনা: ইকোনমিস্ট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫৫, মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা নারী সরকারপ্রধান। তিনি এশিয়ার লৌহমানবী। তিনি শক্ত হাতে ক্ষমতা ধরে রাখায় লাভবান হয়েছে বাংলাদেশ। ফলে আবারও ক্ষমতায় আসবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এভাবে উল্লেখ করে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে প্রখ্যাত ব্রিটিশ সাময়িকী- দ্য ইকোনমিস্ট।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রীর দায়িত্বে দুই দশকের সময় তিনি তার ১৭ কোটি মানুষের দেশে দারিদ্র্য বিমোচনে নেতৃত্ব দিয়েছেন। ৭৫ বছর বয়সী শেখ হাসিনার দল আওয়ামী লীগ পর পর তিনটি নির্বাচনে জয়লাভ করেছে। সব মিলিয়ে চারটি, যা ইন্দিরা গান্ধী বা মার্গারেট থ্যাচারের চেয়েও বেশি। এমনকি আগামী বছরের শুরুর দিকের নির্বাচনেও শেখ হাসিনা জয়ী হবেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, শক্তহাতে শেখ হাসিনার ক্ষমতা ধরে রাখায় লাভবান হয়েছে বাংলাদেশ। অবকাঠামোগত বিনিয়োগসহ এমন কিছু নীতি তিনি প্রণয়ন করেছেন, যার মাধ্যমে প্রবৃদ্ধির গতি বজায় ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের বেশিরভাগ সময়ই দেশের বার্ষিক গড় জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৭ শতাংশ'র ঘরে। দুর্বল কোনও সরকারের পক্ষে এটা করা সম্ভব হতো না। দেশের উন্নয়ন ও অর্থনৈতিক খাতের সাফল্যের কারণেই তিনি আগামী নির্বাচনে বিজয় লাভ করবেন।

শেখ হাসিনার টানা ক্ষমতায় থাকার সুফল তার সরকারের ১০টি মেগা প্রকল্প। পদ্মা সেতু প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেল, রামপাল বিদ্যুৎ কেন্দ্র, এলএনজি টার্মিনাল নির্মাণ, মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্র, পায়রা গভীর সমুদ্র বন্দর নির্মাণ, পদ্মা সেতুতে রেল সংযোগ, সোনাদিয়া গভীর সমুদ্র বন্দর, দোহাজারি-রামু হয়ে কক্সবাজার এবং রামু-মিয়ানমারের কাছে ঘুমঘুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ। এই প্রকল্প গুলোর ফলে দেশের প্রবৃদ্ধি ও মানুষের মাথাপিছু আয় বাড়বে। ব্যবসা-বাণিজ্যে গতি সঞ্চার হবে, সুযোগ সৃষ্টি হবে ব্যাপক কর্মসংস্থানের। তাই এসব বিবেচনায় রেখে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে আবারও নৌকাকে বিজয়ী করতে পারে বাংলাদেশের জনগণ। এমনটাই জানিয়েছে দ্য ইকোনমিস্ট।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article