বাজেটের ক্ষুদ্র যা কিছুতে খুশি সাধারণ মানুষ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:০০, রবিবার, ৪ জুন, ২০২৩, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০

চাইলেই কেউ আর একটির বেশি গাড়ি কিনতে পারবেন না। একটি পরিবার একাধিক গাড়ি ব্যবহারের কারণে যানজট বাড়ার অভিযোগ রয়েছে অনেক আগে থেকেই। তাই একাধিক গাড়ি থাকলেই দিতে হবে কার্বন কর।

নিম্নবিত্ত কিংবা মধ্যবিত্তের জীবনযাত্রায় নতুন আশা জোগাচ্ছে এবারের বাজেট। কেননা নতুন বাজেটে নিত্যপ্রয়োজনীয় বেশকিছু জিনিসই নিজেদের নাগালে থাকবে সাধারণ মানুষের। যেমন দাম কমছে গরুর মাংসের, কৃষি যন্ত্রপাতিতেও মিলবে স্বস্তি, এমনকি বিভিন্ন জটিল রোগের ওষুধও আর কিনতে হবে না বেশি দামে। সব মিলিয়ে প্রবৃদ্ধির হেরফের কিংবা বড় অংকের হিসাব-নিকাশ না রাখলেও সামান্য কিছু পেয়েই খুশি ‘অল্পে তুষ্ট’ লোকজন।

বাজেট ঘোষণা আসতেই দাম কমেছে এলপিজি সিলিন্ডারের। ১৬১ টাকা কমিয়ে ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৭৪ টাকা।

বাজেটে নিম্নবিত্ত ও মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাওয়া মাংসের দাম কমানোর প্রস্তাবও এসেছে। দাম কমার তালিকায় রয়েছে মিষ্টিজাতীয় পণ্যেও। আদা-পেঁয়াজ, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যও কিছুটা কমবে।

এবারের বাজেটে ওষুধ আর মেডিকেল সরঞ্জাম উৎপাদনের পাশাপাশি অ্যান্টি-ক্যানসার ও অ্যান্টি-ডায়াবেটিস ওষুধের কাঁচামাল আমদানিতে শুল্ক মওকুফের আওতায় আনবে সরকার। ফলে দাম কমবে জটিল সব রোগের ওষুধের দাম।

পরিষ্কার-পরিচ্ছন্নতা বা জনস্বাস্থ্যে স্যানিটারি ন্যাপকিন, ডায়াপারের দামও থাকবে সাধারণ মানুষের নাগালে। সাবান-শ্যাম্পুতেও মিলবে ভ্যাট সুবিধা। একই সঙ্গে দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেটের দামও কমবে।

অন্যদিকে শিক্ষার হার ও শিক্ষায় আগ্রহ বাড়াতে বাজেটে দেশের ১০ হাজার প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ করারও প্রস্তাব এসেছে। শিক্ষাখাতে বাজেটও বাড়ানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে করা হয়েছে সাড়ে তিন লাখ টাকা, যা আগে ছিল তিন লাখ। অর্থাৎ কারো বার্ষিক আয় সাড়ে তিন লাখ টাকার বেশি হলেই দিতে হবে আয়কর; অন্যথায় নয়। করসীমা বাড়ায় এবার কর দিতে হবে না অনেককেই।

এছাড়া চাইলেই কেউ আর একটির বেশি গাড়ি কিনতে পারবেন না। একটি পরিবার একাধিক গাড়ি ব্যবহারের কারণে যানজট বাড়ার অভিযোগ রয়েছে অনেক আগে থেকেই। তাই একাধিক গাড়ি থাকলেই দিতে হবে কার্বন কর। বাজেটে কার্বন কর পাশ হলে দেড় হাজার সিসির গাড়ির মালিকদের একই ইঞ্জিনের দ্বিতীয় ও পরের সব গাড়ির জন্য ২৫ হাজার টাকা কর দিতে হবে। আর সিসি ভেদে এই কর সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত গুনতে হবে।

সংশ্লিষ্টরা বলছেন,দেশের অতি সাধারণ মানুষ অর্থনৈতিক উন্নয়ন প্রবৃদ্ধির হার বৃদ্ধি বা কম এসব নিয়ে মাথা ঘামায়না।তাদের ওপর এসবের কি প্রভাব পড়তে পারে সেটি নিয়ে চিন্তা করেনা।কিন্তু বাজারে যেয়ে নিত্যপণ্যের দাম হাতের নাগালে পেলে আনন্দিত হয়।  মূলত দৈনন্দিন জীবনের জিনিসপত্রের দাম কমলেই এক ধরনের খুশি থাকেন তারা। তাই ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণার পর অনেকটা স্বস্তি ফিরেছে নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের মাঝে।
 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


তালাকের হার গ্রামে বেশি, বড় কারণ পরকীয়া

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার: মিলার

৭ এপ্রিলের ট্রেনের অগ্রিম টিকিট মিলছে আজ

‘২৫ মার্চ মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া’

এবার ঈদের ছুটির যত হিসাব-নিকাশ

সাড়ে ৮ ঘণ্টায় ট্রেনের ৩৫ হাজার টিকিট বিক্রি

বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা

নববর্ষ নিয়ে ফেসবুকে অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা