২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় খুশি হবেন যারা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:০৯, শনিবার, ৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০

‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্বাধীন বাংলাদেশের ৫২তম ও আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদের ১৫তম এই বাজেটে স্বস্তি পাবেন নিম্ন ও মধ্যবিত্ত শ্ৰেণীৰ মানুষ,কেননা তাদের প্রয়জনীয় অনেক নিত্যপণ্যের দাম কমানো হয়েছে এই বাজেটে।

দাম কমবে যেসব পণ্যের:

বিস্কুট, কনটেইনার, ক্যানসার ও ডায়াবেটিসহ বহুল ব্যবহৃত বা প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রী উৎপাদনের কাঁচামাল,হট রোল, কোল্ড রোল, উড়োজাহাজের ইঞ্জিন, টার্বো ইঞ্জিন, ১৫ আসনের কম মাইক্রোবাস, কেক, হোমমেড বিস্কুট, ওপটিক্যাল ফাইবার ক্যাবল, মিষ্টি, কৃষি যন্ত্রপাতি, উড়োজাহাজের যন্ত্রাংশ, স্যানিটারি ন্যাপকিন, ডায়পার, সিলিকন টিউব ইত্যাদি।

এছাড়া ইতিবাচক দিক:

সর্বজনীন পেনশন কর্মসূচি চালু:- এবার বাজেট প্রস্তাবনায় পরীক্ষামূলকভাবে সর্বজনীন পেনশন কর্মসূচি চালুর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। প্রবাসী, বেসরকারি প্রাতিষ্ঠানিক চাকরিজীবী, শ্রমিকশ্রেণি, অপ্রাতিষ্ঠানিক ব্যক্তি, সামাজিক সুরক্ষা কর্মসূচিভুক্ত জনগোষ্ঠী এই সুবিধা পাবেন।

সামাজিক ভাতা বৃদ্ধি:- ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষা খাতে ভাতা বাড়ছে। এবার এ খাতে বরাদ্দ হতে পারে ১ লাখ ২৬ হাজার ২০০ কোটি টাকা।

খাদ্য নিরাপত্তায় বরাদ্দ বাড়বে:- খাদ্যনিরাপত্তা ও কর্মসৃজন কর্মসূচির আওতায় টিআর, জিআর, ভিডব্লিউবি, ওএমএস, খাদ্যবান্ধব কর্মসূচি, ভিজিএফ ইত্যাদি ১১টি শ্রেণিতে ১৫ হাজার ৪০৮ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা। বর্তমানে এ খাতে বরাদ্দ ৪ হাজার ৪১৭ কোটি টাকা।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে ২৬ জুন এবং ১ জুলাই থেকে কার্যকর হবে।

Share This Article


লেবাননে হামলা চালিয়েছে ইসরাইল, নিহত ৭

বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই, ১টি নবায়ন

বঙ্গবন্ধুর কারণে ভারত বাংলাদেশে ঘাঁটি গড়তে পারেনি: শেখ হাসিনা

বুধবার থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

৪ দিনের সফরে ঢাকায় ভুটানের রাজা

ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ

২২ দি‌নে এলো সাড়ে ১৫ হাজার কো‌টি টাকার রেমিট্যান্স

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

ব্যবসায়ীদের অধিকতর মুনাফার কারণে নিত্যপণ্যের দাম বাড়ছে

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

দোকানে টিসিবির পণ্য দেওয়ার পরিকল্পনা রয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

চ্যালেঞ্জ কমেনি সুপেয় পানির, স্তর নামছেই