বিসিসি নির্বাচনে জনমনে প্রশ্ন: যারা শুধু দান গ্রহণ করে, দান করে না, তারা কি করে সেবা করবে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৭, শনিবার, ৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০

আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনে অংশ নিচ্ছে বিভিন্ন রাজনৈতিক দল। এখানে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর তথা চরমোনাই পীর মুফতি ফয়জুল করিমও। কিন্তু চরমোনাই প্রতিষ্ঠালগ্ন থেকেই  জনগণ বা মুরিদদের থেকে দান-সদকাহের অর্থ গ্রহণ করে। কখনো দান করে না, সেই অভ্যাস তাদের গড়ে ওঠেনি। তারাতো সেবা নিতে অভ্যস্ত, সেবা দিতে নয়। ফলে কি করে তারা জনতার সেবা করবে? এমন প্রশ্ন জেগেছে বরিশাল সিটির সর্বস্তরের ভোটারদের মনে।

নগরীর ভোটাররা বলছেন, চরমোনাইকে সারাদেশের মানুষ পীর হিসেবে চেনেন। তারা দেশের সব জায়গা থেকে চাঁদা তোলেন, মানুষের দান-সদকাহ গ্রহণ করে থাকেন। কিন্তু কখনো চরমোনাইকে দান করতে দেখা যায়নি। এই দলের পীর ফয়জুল করিম যদি মেয়র নির্বাচিত হন তাহলে বরিশাল সিটির ভাগ্যোন্নয়ন তো হবেই না, বরং ওই পীরেরই ভাগ্য বদলাবে। কারণ যে দলটি কখনো দান করেনি শুধু দান গ্রহণ করেছে, তাদের ভোট দিলে ফলাফল কি হবে তা বরিশালের মানুষ জানে। সুতরাং ভেবে চিন্তে ভোট দিতে হবে।

জানা যায়, প্রতি বছর ৩ দিনব্যাপী মাহফিলের আয়োজন করে চরমোনাই। এতে লাখো মুসল্লি অংশগ্রহণ করেন। এই মাহফিল থেকে কয়েক কোটি টাকা চাঁদা বা দান হিসেবে গ্রহণ করা হয়। এছাড়া চরমোনাইয়ের মাদরাসা, এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংয়ের নামে ফান্ড কালেকশন করে থাকেন, যার কোনো নির্দিষ্ট হিসাব নেই। এমনকি সারা দেশের বিভিন্ন ওয়াজ মাহফিল থেকেও সাধারণ মানুষের কাছে থেকে কোটি টাকা দান হিসেবে গ্রহণ করে থাকেন চরমোনাই সমর্থিত বিভিন্ন আলেম। এমন কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরালও হয়েছে।

সমালোচকরা বলছেন, যদি চরমোনাইয়ের প্রার্থী মেয়র হয় তাহলে বরিশালবাসীর কোন লাভ হবে না। কারণ এই দলটির নেবার অনেক প্রমাণ থাকলেও দেবার কোনো উদাহরণ নেই। বিভিন্ন প্ৰাকৃতিক দুর্যোগের সময়ও তাদের মাঠে খুঁজে পাওয়া যায়না। অথচ অসহায় বিপদগ্রস্ত মানুষের সেবা ইসলামের অন্যতম আদর্শ। কিন্তু দলটি ইসলামের নামে রাজনীতি করলেও তাদের মাঝে পূর্ণাঙ্গ ইসলামী আদর্শ নেই। এর বিপরীতে আওয়ামীলীগের মতো দলগুলোর দেবার বা দান করার অনেক দৃষ্টান্ত রয়েছে। তাই বরিশালের ভোটারদের উচিত ভোট দেওয়ার আগে চিন্তাভাবনা করা। যাকে ভোট দিলে নগরবাসী কিছু পাবে, উন্নয়ন হবে, মৌলবাদ ও জঙ্গিবাদ দমন হবে এমন প্রার্থীকে জয়যুক্ত করা, যাতে নগরবাসী উন্নয়নের সুফল ভোগ করতে পারে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


তিতাসের ১৪ নম্বর কূপের ওয়ার্কওভার শুরু, দৈনিক মিলবে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস

সাজা স্থগিতের আদেশ বাতিল : বছরের মাঝামাঝি সময়ে জেলে যাবেন ইউনুস!

যে বিধিবিধান ভঙ্গ করে গ্রামীণ ফোনের হাজার কোটি টাকা আত্মসাৎ করেন ইউনুস

রেমিট্যান্সের ওপর আইএমএফের কর আরোপের পরামর্শ শুনবে কি সরকার?

যে জাতি অর্ধাহারে অনাহারে দিন কাটায়, সে জাতির নেতা হিসেবে আমি জন্মদিন পালন করতে পারি না: বঙ্গবন্ধু

ইউনূসের ক্ষুদ্র ঋণ নয়, দেশের মানুষের ভাগ্য ফিরেছে প্রবাসী আয় ও পোশাক শিল্পে!

বিশ্ব ব্যাংকের শীর্ষ পদে ইউনূসকে বসানোর প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী!

ড. ইউনুসের যত অর্থ কেলেঙ্কারি

১৯৭৫ সালের ১৭ মার্চ: যেমন ছিল বঙ্গবন্ধুর জীবনের শেষ জন্মদিনটি

সাজা থেকে বাঁচতে কোটি কোটি টাকা ছাড়তে হচ্ছে ড. ইউনূসকে!

নির্বাচন কমিশনারদের নিয়োগে ইইউর সুপারিশ বাংলাদেশে প্রযোজ্য নয়!

ইইউর রিপোর্টে অসঙ্গতি: নির্বাচনের আন্তর্জাতিক মানদণ্ড নিয়ে বিতর্ক!