যারা থাকছেন এরদোগানের শপথ অনুষ্ঠানে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৫, শনিবার, ৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০

দ্বিতীয় দফা (রানঅফ) ভোটে পুনর্নির্বাচিত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান আজ শনিবার পার্লামেন্টে শপথ নেবেন। ২০১৭ সালে সংসদীয় ব্যবস্থা থেকে রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থায় পরিবর্তনের পর দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট কার্যালয়ে প্রবেশ করবেন এরদোগান।

প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে বিগত ২০ বছর ধরে দেশটি শাসন করছেন তিনি। শনিবার শপথ নেওয়ার মাধ্যমে টানা ক্ষমতার তৃতীয় দশকে পা রাখছেন মুসলিম বিশ্বের অন্যতম  প্রভাবশালী এই নেতা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী বেলা ২টায় শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। নির্বাচিত প্রেসিডেন্ট মঞ্চ থেকে শপথ পাঠ করার পর মূল আনুষ্ঠানিকতা শেষ হবে।

তুর্কি প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে বিশ্বের অন্তত ৭৮টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী এবং অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

তুর্কি নেতার প্রশাসনিক কার্যালয়ের একটি সূত্র রুশ সংবাদমাধ্যম তাস-কে বলেছেন, ‘আমরা আশা করি, প্রেসিডেন্ট এরদোগানের অভিষেক অনুষ্ঠানে বিভিন্ন দেশের ২০ জন রাষ্ট্রপ্রধান এবং ৪৫ জন মন্ত্রী অংশ নেবেন। আজারবাইজানীয় প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

খবরে বলা হয়েছে, শপথ অনুষ্ঠান শেষে শনিবারই মন্ত্রিসভা ঘোষণা করবেন প্রেসিডেন্ট এরদোগান। পর্যবেক্ষক ও মিডিয়া নতুন সরকারের গঠন নিয়ে বেশি ব্যস্ত।

তুর্কি সংবাদমাধ্যম হুরিয়াত ডেইলির মতে, সরকারের প্রায় পুরো মন্ত্রিসভায় পরিবর্তন আসতে পারে। পররাষ্ট্র, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রীর বিষয়টি ব্যতিক্রম হতে পারে বলেও মনে করা হচ্ছে। যদিও এ ব্যাপারে চূড়ান্ত নিবেন এরদোগান।

প্রসঙ্গত, তুরস্কের কেন্দ্রীয় নির্বাচন কমিটি গত ২৮ মে অনুষ্ঠিত নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে ১ জুন। এতে দেখা যায়, এরদোগান ৫২ দশমিক ১৮ শতাংশ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের নেতা কামাল কিলিকদারোগ্লু পেয়েছেন ৪৭ দশমিক ৮২ শতাংশ ভোট।

বিষয়ঃ তুরস্ক

Share This Article


ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

ফেসবুকে রোহিঙ্গাদের নিয়ে ভীতি-বিদ্বেষ ছড়িয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী: জাতিসংঘ

মস্কোতে আইএসের হামলার সামর্থ্যে বিশ্বাস নেই রাশিয়ার

কেজরিওয়াল গ্রেপ্তার: এবার দিল্লিকে নতুন বার্তা ওয়াশিংটনের

ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

গুলির আওয়াজে কেঁপে উঠল কলকাতা বিমানবন্দর!

ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

বাল্টিমোর সেতুধসের ঘটনায় দুইজনের লাশ উদ্ধার

গাজাবাসীকে সমর্থনে কখনও ইতস্তত বোধ করবে না ইরান: আয়াতুল্লাহ