নেপাল থেকে আসছে বিদ্যুৎ, গ্রীষ্মে কমবে সংকট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:০৮, শুক্রবার, ২ জুন, ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বজুড়ে জ্বালানি সংকটের প্রভাবে মারাত্মক ভাবে ব্যহত হয় বিদ্যুৎ সরবরাহ, যা অব্যাহত রয়েছে এখনও। অন্যদিকে বৈশ্বিক অর্থনৈতিক ডলার সঙ্কটে কয়লা সরবরাহও সময়িকভাবে বন্ধ থাকায় পায়রা বিদ্যুৎ কেন্দ্রও বন্ধ রয়েছে। অন্যদিকে অতিরিক্ত গরম পড়ায় চাহিদা ও সরবরাহের ঘাটতি সমন্বয় করতে অনেকটা বাধ্য হয়েই লোডশেডিং করতে হচ্ছে বিতরণ কোম্পানিগুলোকে। তবে শিগগিরই নেপাল থেকে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করছে সরকার। এতে বর্তমান বিদ্যুৎ পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, ভারতের ভূখণ্ড ও অবকাঠামো ব্যবহার করে নেপাল থেকে বিদ্যুৎ কিনছে বাংলাদেশ। গত ১ জুন, দিল্লিতে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচন্ড ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে এই সংক্রান্ত ত্রিপক্ষীয় চুক্তিতে রাজি হয় ভারত।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই’র তথ্য অনুযায়ী, ত্রিপক্ষীয় এই চুক্তির আওতায় ভারতের সঞ্চালন লাইন ব্যবহার করে বাংলাদেশের কাছে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রি করবে নেপাল। এ বিষয়ে ভারত ও নেপাল একটি চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়া ভারতের জিএমআর গ্রুপ কর্তৃক নেপালে বাস্তবায়িতব্য ৯০০ মেগাওয়াট আপার কার্নালী জলবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানি করতে শিগগির চুক্তি স্বাক্ষর হবে বলেও জানা গেছে।

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচন্ড ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি -ছবি: সংগৃহীত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সেপ্টেম্বরে নয়াদিল্লি সফরের সময় ভারত হয়ে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানির বিষয়টি উত্থাপন করেন। মে মাসের মাঝামাঝি নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ প্রকাশের ঢাকা সফরের সময়ও বিষয়টি উত্থাপিত হয়েছিল। তিনি বাংলাদেশের কোম্পানিগুলোকে তার দেশের জলবিদ্যুৎ খাতে বিনিয়োগের আহ্বান জানান।

ত্রিপক্ষীয় ব্যবস্থায় ভারত প্রথমবারের মতো এই ধরনের চুক্তিতে রাজি হওয়ায় বিদ্যুৎ বাণিজ্য উন্মুক্ত করার ক্ষেত্রে উপ-আঞ্চলিক সহযোগিতা আরও জোরদার হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি দীর্ঘমেয়াদে কাতার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানি করতে দেশটির সঙ্গে নতুন চুক্তি, এছাড়া বন্ধ হওয়া বিদ্যুৎকেন্দ্রগুলো পুনরায় চালু হলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে মনে করছেন তারা।

Share This Article


গ্রামীণ ফোনের ইনকামিং কল চার্জ বন্ধ করলেও বিদেশী বন্ধুদের দ্বারা সরকারকে থ্রেট দিয়েছিলেন ইউনুস!

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

পাহাড়ে ‘কেএনএফ’ সন্ত্রাসী গোষ্ঠী আসলে কারা?

বিশ্ব খাদ্য নিরাপত্তায় শঙ্কা: বাংলাদেশের অবস্থান কোথায়

প্রধানমন্ত্রীর মুখে গ্রামীন ফোন নিয়ে ধোঁকাবাজির গল্প!

কেমন আছে ইউনুসবিহীন গ্রামীন ব্যাংক?

ইউনূসের ক্ষুদ্র ঋণের ‘সাপ্তাহিক কিস্তি’ চক্র যখন ফাঁদ

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

গ্রেফতার হবার আগেই যেভাবে স্বাধীনতার ঘোষণা দিলেন বঙ্গবন্ধু

ইউনূসের বিরুদ্ধে যত মামলা: কারা, কবে,কেন করেছে

ইউনূসের সমঝোতার প্রস্তাবে কেন সাড়া দেয়নি সরকার

জ্বালানীর চাপ কমাতে ৪৫ হাজার সোলার সেচ পাম্প স্থাপনের পরিকল্পনা!