চীনের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র: বাইডেন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫৭, শুক্রবার, ২ জুন, ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০

যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে সংঘাত চায় না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার ইউএস এয়ারফোর্স একাডেমিতে দেওয়া এক ভাষণে বাইডেন এ মন্তব্য করেন। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার কলোরাডো অঙ্গরাজ্যে ইউএস এয়ারফোর্স অ্যাকাডেমির স্নাতকদের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে তিনি ৯২১ জন গ্র্যাজুয়েট ক্যাডেটকে ডিপ্লোমা হস্তান্তর করেন।

অনুষ্ঠানে দেওয়া ভাষণে ডেমোক্র্যাটিক এ প্রেসিডেন্ট স্নাতকদের সতর্ক করে দেন। রাশিয়া ও চীনের পক্ষ থেকে ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলোকে উদ্ধৃত করে তিনি বলেন, তারা ক্রমবর্ধমান অস্থিতিশীল বিশ্বে পরিষেবা দিতে প্রবেশ করতে চলেছে।

রয়টার্স বলছে, ইউএস এয়ারফোর্স অ্যাকাডেমির স্নাতকদের ওই অনুষ্ঠানের মাঝেই একপর্যায়ে হোঁচট খেয়ে মঞ্চে পড়ে যান জো বাইডেন। এ সময় বিমানবাহিনীর কর্মকর্তাসহ অন্যরা বাইডেনকে সাহায্য করতে ছুটে যান। পরে তাকে উঠে দাঁড়াতে সহায়তা করেন তারা।

এদিকে বৃহস্পতিবারের অনুষ্ঠানে প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট করে বলেছেন, সম্পর্কের গভীর টানাপোড়েন সৃষ্টি হলেও চীনের দেওয়া চ্যালেঞ্জ মোকাবিলায় পিছপা হবে না যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে সংঘাত বা সংঘর্ষ চায় না। চীন ও যুক্তরাষ্ট্রকে একসঙ্গে কাজ করতে সক্ষম হওয়া উচিত, যেখানে আমরা জলবায়ুর মতো কিছু বৈশ্বিক চ্যালেঞ্জের সমাধান করতে পারি।’

একই সঙ্গে যুক্তরাষ্ট্র নিজের এবং তার অংশীদারদের স্বার্থের পক্ষে অটল থাকবে জানিয়ে তিনি আরও বলেন, ‘তবে আমরা জোরালো প্রতিযোগিতার জন্য প্রস্তুত।’

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনের ওপরও এদিন জোর দেন প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, ‘ইউক্রেনের প্রতি আমেরিকান জনগণের সমর্থন কমবে না।’

Share This Article


হাসপাতালে সৌদি বাদশাহ

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ

ছবি তুলতে গিয়ে পড়ে গেলেন আগ্নেয়গিরিতে, চীনা পর্যটকের মৃত্যু

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০