২০২৩-২৪ অর্থবছরের বাজেটের ইতিবাচক দিক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৭, বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০

‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই শিরোনামে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এতে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ গড়ার বিষয়ে তুলে ধরেন তিনি। স্বাধীন বাংলাদেশের ৫২তম ও আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদের ১৫তম বাজেট বেশ ইতিবাচক দিক সামনে রেখে প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ইতিবাচক দিক:

সর্বজনীন পেনশন কর্মসূচি চালু: এবার বাজেট প্রস্তাবনায় পরীক্ষামূলকভাবে সর্বজনীন পেনশন কর্মসূচি চালুর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। প্রবাসী, বেসরকারি প্রাতিষ্ঠানিক চাকরিজীবী, শ্রমিকশ্রেণি, অপ্রাতিষ্ঠানিক ব্যক্তি, সামাজিক সুরক্ষা কর্মসূচিভুক্ত জনগোষ্ঠী এই সুবিধা পাবেন।

সামাজিক ভাতা বৃদ্ধি: ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষা খাতে ভাতা বাড়ছে। এবার এ খাতে বরাদ্দ হতে পারে ১ লাখ ২৬ হাজার ২০০ কোটি টাকা।

খাদ্য নিরাপত্তায় বরাদ্দ বাড়বে: খাদ্যনিরাপত্তা ও কর্মসৃজন কর্মসূচির আওতায় টিআর, জিআর, ভিডব্লিউবি, ওএমএস, খাদ্যবান্ধব কর্মসূচি, ভিজিএফ ইত্যাদি ১১টি শ্রেণিতে ১৫ হাজার ৪০৮ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা। বর্তমানে এ খাতে বরাদ্দ ৪ হাজার ৪১৭ কোটি টাকা।

মিষ্টি: প্রস্তাবিত বাজেটে বর্তমানে চালু থাকা ১৫ শতাংশ ভ্যাট থেকে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে মিষ্টি ও মিষ্টি জাতীয় পণ্যের দাম কমতে পারে।

ডায়াবেটিস-ক্যানসার-যক্ষ্মার ওষুধ: ম্যালেরিয়া,  যক্ষ্মা,  ক্যানসার ও ডায়াবেটিসের ওষুধে উৎপাদন পর্যায়ে ভ্যাট ছাড় দেওয়ায় এ সম্পর্কিত ওষুধের দামও কমতে পারে।

স্যানিটারি ন্যাপকিন-ডায়াপার: স্যানিটারি ন্যাপকিন, ডায়াপার ও সাবান-শ্যাম্পুর তৈরির কাঁচামাল আমদানিতে ভ্যাট ছাড় সুবিধা আরও এক বছর বহাল থাকায় দাম কমতে পারে।

এছাড়া মাংস ও মাংসজাত, দেশীয় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস-সকেট, অপটিক্যাল ফাইবার, হাতে তৈরি বিস্কুট-কেক, ফ্রিজ-রেফ্রিজারেটর, বিলাসবহুল পণ্য, ব্লেন্ডার-প্রেসার কুকার-জুসার, পশুখাদ্য, শিশুখাদ্য, ই-কমার্সের ডেলিভারি চার্জ  এবং অভিজাত বিদেশি পোশাকের দাম কমবে। প্রস্তাবিত বাজেটে শুল্কছাড়ের কারণে স্থানীয়ভাবে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রপাতি তৈরির সরঞ্জামের দামও কমতে পারে।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে ২৬ জুন এবং ১ জুলাই থেকে কার্যকর হবে।

Share This Article


আইএমএফের ঋণের বাকি অর্থ ছাড়ে বাধা নেই: গভর্নর

রেমিট্যান্সে শীর্ষে ঢাকা, তারপর চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা

‘অভিজ্ঞতার আলোকে ব্যাংক একীভূতকরণে নতুন প্রস্তাব গ্রহণ করা হবে’

প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা, এরপর চট্টগ্রাম সিলেট কুমিল্লা 

ব্রাজিলে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ

কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!