বিএনপির ‘নির্বাচনবিরোধী বক্তব্য’ যুক্ত করে যুক্তরাষ্ট্রে আ.লীগ নেতার চিঠি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:০১, শনিবার, ২৭ মে, ২০২৩, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকেন্দ্রিক মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতিতে চরম বিপাকে বিএনপি। বিভিন্ন সময় রাজনৈতিক মাঠে নির্বাচনকে প্রতিহত করার ইঙ্গিত দেন দলটির সিনিয়র নেতারা। নির্বাচন প্রতিহত করার ঘোষণার পরপরই আচমকাই আসে যুক্তরাষ্ট্রের নতুন ‘ভিসা নীতি’। 

ভিসা নীতি বিরোধী 'বিএনপির সিনিয়র নেতাদের সেই সব ‘নির্বাচনবিরোধী বক্তব্য' সংযুক্ত করে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের কাছে চিঠি দিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত।


২৬ মে রাতে ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে দেওয়া এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেন তিনি।  মোহাম্মদ এ আরাফাতের ফেসবুক পোস্টে আপলোড করা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বরাবর লেখা চিঠিতে বলা হয়েছে, এই নীতি বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিবৃত প্রতিশ্রুতিকে সমর্থন করে এবং যুক্তরাষ্ট্র, বাংলাদেশি নাগরিক বা যে কোনো রাজনৈতিক দলের কর্মকর্তারা যখন নির্বাচনকে বাধাগ্রস্ত করবে তখন তাদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপিত হবে।’


চিঠিতে আরও বলা হয়, ‘এখানে আমি কিছু ভিডিও ফুটেজ সংযুক্ত করেছি, যেখানে আপনি দেখতে পাবেন যে, বিএনপির শীর্ষ নেতারা বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন বাধাগ্রস্ত করার জন্য প্রকাশ্যে ঘোষণা দিচ্ছেন। আমি আশা করি, আপনার ভিসা নীতি বিএনপির এই নেতাদের জন্যও প্রযোজ্য হবে।ভিডিও ফুটেজগুলিতে বিএনপির শীর্ষ নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, আমান উল্লাহ আমান, খন্দকার মোশারফ হোসেনসহ আরও অনেক নেতার বক্তব্য যুক্ত করা হয়।

বিশ্লেষকরা বলছেন, বিএনপি একটি বিদেশনির্ভর দল। তারা দীর্ঘদিন ধরে নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিয়ে আসছে। ভিসানীতির পরে বিএনপি নেতাদের ভিডিও ফুটেজসহ মার্কিন পররাষ্ট্র দফতরে চিঠি দেওয়াতে তারা সহজেই বুঝতে পারবে সুপরিকল্পিত নির্বাচন বানচালের চেষ্টা করছে দলটি। এতে নতুন ভিসানীতির নিয়ম লঙ্ঘন হবে। ফলে দল হিসেবে বিএনপির উপর আসতে পারে মার্কিন অ্যাকশন। এমনটাই বলছেন তারা।

Share This Article


কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার: মিলার

৭ এপ্রিলের ট্রেনের অগ্রিম টিকিট মিলছে আজ

‘২৫ মার্চ মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া’

এবার ঈদের ছুটির যত হিসাব-নিকাশ

সাড়ে ৮ ঘণ্টায় ট্রেনের ৩৫ হাজার টিকিট বিক্রি

বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা

নববর্ষ নিয়ে ফেসবুকে অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা

পদ্মা সেতু ঘুরে দেখলেন ভুটানের রাজা

ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবে শ্রমিকরা

‘স্বাধীনতার ৫৩ বছরের মধ্যে ২৯টা বছর এই জাতির দুর্ভাগ্যের বছর’

আজ থেকে বাড়ছে মেট্রোরেলের সময় ও ট্রিপ