পাকিস্তানে ‘অঘোষিত সামরিক আইন’, সুপ্রিমকোর্টে ইমরান খান

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৪, বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩, ১১ জ্যৈষ্ঠ ১৪৩০

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান বৃহস্পতিবার সুপ্রিমকোর্টে (এসসি) একটি পিটিশন দাখিল করেছেন। এতে দেশটির কিছু অংশে ‘অঘোষিত সামরিক আইন’ কার্যকর এবং তার দলের উপর চলমান আক্রমণাত্মক ক্র্যাকডাউনের (সাঁড়াশি অভিযান) বিষয়ে স্বতঃপ্রণোদিত (সুয়ো মোটো) নোটিশ জারির করার আবেদন জানানো হয়েছে।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ইমরান খান তার আইনজীবী হামিদ খানের মাধ্যমে সর্বোচ্চ আদালতকে ফেডারেল ক্যাপিটাল টেরিটরি, পাঞ্জাব, বেলুচিস্তান এবং খাইবার পাখতুনখোয়ায় সংবিধানের ২৪৫ অনুচ্ছেদের অধীনে সশস্ত্র বাহিনীকে ক্ষমতার প্রয়োগে সাহায্য করার জন্য সরকারের সিদ্ধান্তের তদন্ত করার জন্য অনুরোধ করেছেন।

পিটিশনে আরও বলা হয়েছে, বস্তুনিষ্ঠ শর্তের অনুপস্থিতি সত্ত্বেও ফেডারেল মন্ত্রিসভার মাধ্যমে এই ক্ষমতার নির্দেশিত প্রয়োগ স্পষ্টতই মৌলিক অধিকারের লঙ্ঘন।

পাকিস্তানি সংবাদমাধ্যম জানিয়েছে, ইমরান খান গত ৯ মে তার গ্রেফতারের ঘটনা এবং পরবর্তী ঘটনাবলী তদন্তের জন্য সুপ্রিমকোর্টের একজনের বিচারকের নেতৃত্বে একটি কমিশন গঠনের জন্য অনুরোধ করেছেন।

উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের পর সামরিক স্থাপনায় হামলা এবং শহীদদের স্মৃতিসৌধের অসম্মান করার অভিযোগে জড়িত ১৬ জনের বিরুদ্ধে মামলার শুনানি হবে সামরিক আদালতে।

অপরদিকে ইমরান খান অভিযোগ করেছেন যে, তার দলের নেতাদের জোরপূর্বক পদত্যাগে বাধ্য করা হচ্ছে। ৯ মে’র পর থেকে পিটিআইয়ের বেশ কিছু শীর্ষ নেতা পদত্যাগ করেছেন।

সর্বশেষ পিটিআই মহাসচিবের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন আসাদ উমর। এর আগে পিটিআই থেকে পদত্যাগ করেছেন দলটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী এবং শিরিন মাজারি। 

বিষয়ঃ পাকিস্তান

Share This Article


ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

বাল্টিমোর সেতুধসের ঘটনায় দুইজনের লাশ উদ্ধার

গাজাবাসীকে সমর্থনে কখনও ইতস্তত বোধ করবে না ইরান: আয়াতুল্লাহ

প্রথমবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরব

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অনেক বেশি’: যুক্তরাষ্ট্র

যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পরও গাজায় হামলা, নিহত ৮১

বাংলাদেশের অংশীদার হতে পেরে গর্বিত যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বাল্টিমোর সেতু দুর্ঘটনাকে ভয়াবহ বললেন বাইডেন

বাইডেন-নেতানিয়াহু বন্ধুত্বে ফাটল