প্রথমবারের মতো ঝিনাইদহের আম যাচ্ছে ইংল্যান্ডে

  ঝিনাইদহ সংবাদদাতা
  প্রকাশিতঃ দুপুর ০১:৩০, শনিবার, ২০ মে, ২০২৩, ৬ জ্যৈষ্ঠ ১৪৩০

ঝিনাইদহের আম রপ্তানি হচ্ছে ইংল্যান্ডে। গত মঙ্গলবার (১৬ মে) কালীগঞ্জের কাষ্টভাঙ্গা ইউনিয়নের চাষী হাবিবুর রহমান ও তবিবুর রহমানের আম বাগান থেকে প্রথম পর্যায়ে এক টন আম রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে দশ টন আম রপ্তানি করা হবে।

চাষী হাবিবুর রহমান জানান, প্রায় ৯ বিঘা জমিতে গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া, রুপালি, তিলে বোম্বাই জাতের আম রয়েছে। আন্তর্জাতিক আম রপ্তানিকারক প্রতিষ্ঠান গেন্টাবাল ট্রেড লিমিটেডের মাধ্যমে এই আম পাঠানো হয়েছে। স্থানীয় কৃষি কার্যালয়ের পরামর্শে আমের পরিচর্যা করা হয়। প্রথম পর্যায়ে গোবিন্দভোগ জাতের আম ইংল্যাল্ডে পাঠানো হয়েছে এবং পর্যায়ক্রমে ল্যাংড়া, হিমসাগর, রুপালি আম পাঠানো হবে।

এছাড়াও স্থানীয় ব্যবসায়ীরা কাচা আম ক্রয় করছেন ২৫-৩০ টাকা দরে। কিন্তু বাগান থেকেই বিদেশে রপ্তানিযোগ্য আম বিক্রি ৫০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহবুব আলম রনি বলেন, ‘কালীগঞ্জ উপজেলা থেকে অন্য ফসলের মতো আম বিদেশে রপ্তানির সুযোগ হয়েছে। এ উপজেলা বিপুল আম উৎপাদিত হয়। কৃষি পণ্য বিদেশে রপ্তানির জন্য অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়। উত্তম কৃষি চর্চার নিয়ম অনুসরণ করতে হয়। কৃষক হাবিবুর রহমান এবং তবিবুর রহমান যথাযথভাবে ধাপগুলো অতিক্রম করেছেন।’

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার বলেন, ‘এই প্রথমবারের মতো আম রপ্তানি করা হয়েছে। আগামীতে ড্রাগন ফল, লিচু ও সবজি রপ্তানির সুযোগ তৈরি হবে বলে আশা করছি।’

Share This Article


সাবেক সংসদ সদস্য বাবলু ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

ঈদ সামনে রেখে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তৎপর হাইওয়ে পুলিশ

ভালো দাম পাওয়ায় খুশি আলু চাষিরা, রপ্তানি হচ্ছে বিদেশে

প্রবেশনে থাকা ৩৫ কিশোরকে ফুল-পতাকা দিয়ে মুক্তি দিলেন আদালত

রাজধানীর শাহজাহানপুরের আলোচিত মাংস বিক্রেতা খলিল

মাংস ব্যবসায়ী খলিলের কাছে আছে একে-৪৭

রাতেই ৮০ কিমি বেগে ঝড়ের আভাস, বন্দরে সতর্কতা

শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

বাংলাদেশকে জানতে এসেছেন ৩৪ জাপানি শিক্ষক-শিক্ষার্থী

মজুদ পেঁয়াজে চলবে আরও ৪ মাস

৯৯৯-এর ফোনকলে মেছোবাঘ উদ্ধার

১২০ টাকায় পুলিশে চাকরি পেলেন ১২৮ তরুণ-তরুণী

বেনাপোল স্থলবন্দরে ২ দিন আমদানি-রপ্তানি বন্ধ