চিন্তিত বিএনপি: জাতীয় পার্টির সঙ্গে যাবে জামায়াত!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১৮, শুক্রবার, ১২ মে, ২০২৩, ২৯ বৈশাখ ১৪৩০
  •  লুকোচুরিতেই যেন ব্যস্ত সবাই।
  • বিএনপি-জামায়াতের টানাপোড়েন দীর্ঘদিনেরই।
  • জোট ভাঙনের খবরও প্রকাশ্যে এসেছে একাধিকবার।
  • বিএনপিতে না থাকার পক্ষে এক পায়ে দাঁড়িয়ে জামায়াতের অনেকেই।

রাজনীতির মাঠে এখন সরকারবিরোধী শিবিরে চলছে চুপিচুপি খেলা। টুকটাক খবর বেরিয়ে এলেও কোনো দলের নেতারাই ‘ঝেড়ে কাশছেন না’। লুকোচুরিতেই যেন ব্যস্ত সবাই। বিএনপির যুগপতের জোটে ভাঙন আর জাতীয় পার্টির (জাপা) সরগরম; এ যেন রাজনীতিতে নতুন সমীকরণ। কিছু ভুল বোঝাবুঝি আর কদর না থাকায় বিএনপি-জামায়াতের টানাপোড়েন দীর্ঘদিনেরই। এর মধ্যেই জামায়াতে ইসলামী নিয়ে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে একটি অনুসন্ধানে। দীর্ঘদিনের সঙ্গী বিএনপিকে ছেড়ে জাতীয় পার্টির কাছেই জামায়াত ঘেঁষছে বলেও গুঞ্জন উঠেছে।

জানা যায়, দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে জোট গঠন ও ভাঙনের আলোচনা শুরু হয়েছে জাতীয় পার্টিতে। মূল দলের নেতৃত্ব নিয়ে ‘দেবর-ভাবির লড়াই’ থাকলেও আসন্ন পাঁচ সিটি নির্বাচন ঘিরে মাঠে তৎপর রয়েছেন জাপা চেয়ারম্যান জি এম কাদের। আগামী জাতীয় নির্বাচনেও অংশ নেবে দলটি। সম্প্রতি আগামী নির্বাচন ইতিহাসের বড় ঘটনার জন্ম দিতে পারে বলেও জানিয়েছেন জাপা চেয়ারম্যান। তবে জি এম কাদেরের এমন বক্তব্য জামায়াতকে কাছে টানার ইঙ্গিত বলে মনে করছেন বিশ্লেষকরা।

তথ্যমতে, ১৯৯৬ সালে তৎকালীন পরিস্থিতিতে আওয়ামী লীগের সঙ্গে আন্দোলন করেছিল জামায়াতে ইসলামী। পরে ১৯৯৯ সালে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোটের সঙ্গী হয় দলটি। ২০০১ সালে ক্ষমতায় আসে বিএনপি-জামায়াত জোট সরকার। এরপর বিএনপির সঙ্গেই দলটি পার করছে প্রায় দুই যুগেরও বেশি সময়। কিন্তু এই সময়ে জোট গঠন নিয়ে জাতীয় পার্টির সঙ্গে কখনোই আলোচনায় বসেনি জামায়াত।

তবে দ্বাদশ নির্বাচন ঘিরে যুগপৎ আন্দোলন নিয়ে বিএনপির সঙ্গে দূরত্ব বাড়তে থাকে দলটির। জোট ভাঙনের খবরও প্রকাশ্যে এসেছে একাধিকবার। এ নিয়ে ভিন্ন ভিন্ন মত এসেছে দুই দলের নেতাদের কাছ থেকেও। বিদেশিদের চাপ থাকায় বিএনপির কেউ চান জামায়াত ছাড়তে, আবার দীর্ঘদিনের সঙ্গীদের ছাড়তে নারাজ কেউ কেউ। তবে বিএনপিতে না থাকার পক্ষে এক পায়ে দাঁড়িয়ে জামায়াতের অনেকেই।

একাধিক সূত্র বলছে, আওয়ামী লীগ-বিএনপির পরই সবচেয়ে শক্তিশালী দল হিসেবে পরিচিত জামায়াতে ইসলামী। তাই বিএনপির শীর্ষ নেতারা জামায়াতকে ছাড়তে চাইছেন না। তবে বিএনপি ছাড়ার ঘোষণা আগেই দিয়েছিলেন জামায়াতের আমির। এরপর থেকে বিএনপির সঙ্গে আর কোনো আন্দোলনে রাজপথে দলটিকে দেখা যায়নি। এতেই প্রমাণিত হয় বিএনপির সঙ্গে আর নেই জামায়াত।

এছাড়া আগামী নির্বাচনে আওয়ামী লীগ বা বাম ঘরানার কোনো দলের সঙ্গেও আঁতাত করবে না দলটি। এমন অবস্থায় আগামী নির্বাচনকেন্দ্রিক আন্দোলন সফল করতে বর্তমান জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিকেই বেছে নিতে পারে জামায়াত। গত ১০ মে বনানীর নিজ কার্যালয়ে দেয়া জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের বক্তব্যে এমনই ইঙ্গিত মিলেছে। যদিও বিষয়টি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে সূত্রটি।

বিশ্লেষকরা বলছেন, উত্তরবঙ্গে জাতীয় পার্টির একক নেতৃত্ব থাকলেও জামায়াতে ইসলামীর দেশজুড়ে মোটামুটি কর্মী বাহিনী রয়েছে। ভোটের মাঠে দুই দল ঐক্য হলে  হুমকির মুখে পড়বে বিএনপি। কেননা এতে বিএনপি একদিকে যেমন মাঠের শক্তি হারাবে অন্যদিকে ভোটের মাঠেও ক্ষতিগ্রস্ত হবে। তবে এ মুহূর্তে জাতীয় পার্টির সঙ্গে জামায়াতের জোট গঠনের বিষয়টি রাজনীতিতে অবিশ্বাস্য কোনো কিছুর জন্ম দেয়া বা রাজনীতির ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটবে বলেও মনে করছেন তারা।

Share This Article


ঈদযাত্রায় স্বস্তি আনতে ১৫ বছরে সরকারের যত উদ্যোগ

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

গ্রামীণ ফোনের ইনকামিং কল চার্জ বন্ধ করলেও বিদেশী বন্ধুদের দ্বারা সরকারকে থ্রেট দিয়েছিলেন ইউনুস!

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

পাহাড়ে ‘কেএনএফ’ সন্ত্রাসী গোষ্ঠী আসলে কারা?

বিশ্ব খাদ্য নিরাপত্তায় শঙ্কা: বাংলাদেশের অবস্থান কোথায়

প্রধানমন্ত্রীর মুখে গ্রামীন ফোন নিয়ে ধোঁকাবাজির গল্প!

কেমন আছে ইউনুসবিহীন গ্রামীন ব্যাংক?

ইউনূসের ক্ষুদ্র ঋণের ‘সাপ্তাহিক কিস্তি’ চক্র যখন ফাঁদ

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

গ্রেফতার হবার আগেই যেভাবে স্বাধীনতার ঘোষণা দিলেন বঙ্গবন্ধু

ইউনূসের বিরুদ্ধে যত মামলা: কারা, কবে,কেন করেছে