৯ বছর পর শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩১, মঙ্গলবার, ৯ মে, ২০২৩, ২৬ বৈশাখ ১৪৩০

দারুণ ফিফটিতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন নিগার। চার নম্বরে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থেকে করেছেন ৭৫ রান। ৫১ বলের ইনিংস সাজিয়েছেন ৭ চার ও ২ ছয়ে।  দীর্ঘ ৯ বছর পর শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেল বাংলাদেশ। সবশেষ ২০১৪ সালের বিশ্বকাপে ঘরের মাঠে ৩ রানে জিতেছিল তারা। এরপর টানা সাত ম্যাচ জেতে লঙ্কানরা। অষ্টমবারে সাফল্য পেলেন নিগার, রিতু মনিরা।

 

ওয়ানডে সিরিজে পাত্তা না পেলেও টি-টোয়েন্টিতে শুভ সূচনা করেছে বাংলাদেশের মেয়েরা। মঙ্গলবার সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান করে লঙ্কান মেয়েরা। জবাবে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির অপরাজিত অর্ধশতকে ভর করে ১ বল আগেই ৬ উইকেট হাতে রেখেই জয়ের দেখা পায় টাইগ্রেসরা। 
লঙ্কানদের দেয়া লক্ষ্যমাত্রায় ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ৭ রানেই শামিমা সুলতানাকে হারায় টাইগ্রেসরা। এরপর ২৩ রানে প্রবোধনীর বলে বিদায় নেন রুবিয়া হায়দার। তৃতীয় উইকেটে অধিনায়ক জ্যোতি ও শবনম মুস্তারি শুরুর ধাক্কা সামলানোর চেষ্টা চালান। দলীয় ৭৪ রানে শবনম আউট হলে ভাঙে ৫০ রানের জুটি। চতুর্থ উইকেটে জ্যোতি ঋতুকে সঙ্গে করে ৭১ রানের জুটি গড়েন। দলীয় ১৪৫ রানে ঋতু ২৩ বলে ৩৩ রান করে রান আউটের ফাঁদে পড়েন।

অপরপ্রান্তে জ্যোতি তার পঞ্চম অর্ধশতক তুলে নেন। শেষ পর্যন্ত জ্যোতি ৫১ বলে ২ ছয় ও ৭ চারে ৭৫ রান করে অপরাজিত থাকেন।

এর আগে লঙ্কানরা হারসিতা সামারাবিক্রামার ৪৫ রান ও অধিনায়ক চামারি আতাপাত্তুর ৩৮ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করে। বাংলাদেশের হয়ে ফাতিমা খাতুন ২টি, তৃষ্ণা, সুলতানা, নাহিদা, রাবেয়া প্রত্যেকেই একটি করে উইকেট লাভ করেন।

Share This Article