ভোটের আগে আওয়ামী লীগের তিন উপহার!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০৯, সোমবার, ৮ মে, ২০২৩, ২৫ বৈশাখ ১৪৩০

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী প্রস্তুতি শুরু করেছে শাসকদল আওয়ামীলীগ। ভোটারদের আকর্ষণ করতে তাই নানান পরিকল্পনা ও উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারণা তুলে ধরার পাশাপাশি দেশবাসীর জন্য তিন উপহার ঠিক করে রেখেছে আওয়ামী লীগ সরকার।নির্বাচনের আগেই পদ্মা সেতু দিয়ে চলবে ট্রেন, কর্ণফুলী টানেল দিয়ে চলবে গাড়ি আর মেট্রোরেলে চড়ে যাওয়া যাবে উত্তরা থেকে মতিঝিল।

এসব মেগা প্রকল্পগুলোর সফলতা তুলে ধরার পাশাপাশি উন্নত-সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ উপহার দিতে পরিকল্পনা মোতাবেক কাজ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সেপ্টেম্বরে খুলছে বঙ্গবন্ধু টানেল:

কর্ণফুলী নদীর তলদেশে বহুল প্রতীক্ষিত বঙ্গবন্ধু টানেলের ৯৭ শতাংশ কাজ শেষ হয়েছে। সেপ্টেম্বরে যানবাহন চলাচলের জন্য তা খুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেল উদ্বোধন করবেন।


পদ্মা সেতুতে যাত্রী নিয়ে ছুটবে ট্রেন:

পদ্মা সেতুর সড়কপথ চালুর ১০ মাসের মাথায় গত ৪ এপ্রিল ৪১ কিলোমিটার রেলপথে পরীক্ষামূলকভাবে চলাচল করে ৭ বগির একটি বিশেষ ট্রেন। সেপ্টেম্বরে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে। অন্যদিকে ২০২৪ সালের জুনে ঢাকা থেকে ভাঙ্গা হয়ে যশোর পর্যন্ত পুরো রেলপথটি চালুর লক্ষ্য নির্ধারণ করেছে রেলওয়ে বিভাগ।

নভেম্বরে মেট্রোরেলে মতিঝিল:

ঢাকাবাসীর জন্য মেট্রোরেল উপহার হিসেবে রেখেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরই মধ্যে ঢাকার কয়েকটি পয়েন্টে মেট্রোরেল চালু করা হয়েছে। আগামী নভেম্বরেই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল লাইন সম্প্রসারিত হবে।

যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, মাল্টিলেন বিশিষ্ট এ টানেলটি সরাসরি চট্টগ্রাম বন্দরকে আনোয়ারা উপজেলার সঙ্গে যুক্ত করার মাধ্যমে সরাসরি কক্সবাজারকে চট্টগ্রামের সঙ্গে সংযুক্ত করবে।নদীর তলদেশে তৈরি হওয়া টানেলের মাধ্যমে সংযোগের কল্যাণে চট্রগ্রাম ও কক্সবাজার হয়ে উঠবে  ‘দুই শহরের এক নগরী। অপরদিকে পদ্মাসেতু দিয়ে ট্রেন চলাচলের মাধ্যমে বদলে যাবে গোটা দক্ষিণ জনপদের আর্থ-সামাজিক অবস্থা। আর মেট্রোরেলে সম্প্রসারণে উপকৃত হবে রাজধানীবাসী।

ধারাবা‌হিকভাবে এসব মেগাপ্রকল্পের বাস্তবা‌য়ন আওয়ামী লীগকে রাজনৈতিকভাবে এগিয়ে রাখবে। জাতীয় নির্বাচনের সময় ভোট ব্যাংক আওয়ামী লীগের অনুকূলে বিরাট প্রভাব ফেলবে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

উল্লেখ্য, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে মেগা প্রকল্প ছাড়াও  ছোট ছোট অনেক প্রকল্পের কাজ শেষ হবে। সেগুলো একের পর এক উদ্বোধন করা হবে।

Share This Article


দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান, কে এই বাংলাদেশি নারী?

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগী

এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের ভয়ঙ্কর ৩২ দিন!

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

২১ নাবিক ফিরবেন জাহাজে, দুজন বিমানে

বাংলাদেশের বিজয়কে সুসংহত করার অন্তরায় বিএনপি : ওবায়দুল কাদের

ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে নতুন আইন

বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য