বাংলাদেশে বিনিয়োগ: কোন দেশের অবস্থান কোথায়

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৫৬, শুক্রবার, ৫ মে, ২০২৩, ২২ বৈশাখ ১৪৩০

বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক বহুমুখী। বাণিজ্য, বিনিয়োগ ও কূটনৈতিক এই সম্পর্ক ইতোমধ্যে ৫০ বছর অতিক্রম করেছে। এছাড়া সরাসরি বিনিয়োগের ক্ষেত্রেও সব দেশকে ছাড়িয়ে বাংলাদেশে এখনও শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, বাংলাদেশে ৪১০ কোটি টাকার প্রত্যক্ষ বিনিয়োগ রয়েছে যুক্তরাষ্ট্রের, যা মোট বিনিয়োগের ১৯ দশমিক ৩৭ শতাংশ। আর বাংলাদেশের উন্নয়ন সহযোগী রাষ্ট্র চীনের বিনিয়োগ ১৩৪ কোটি ডলার। প্রতিবেশী দেশ ভারতের বিনিয়োগ মাত্র ৬৯ কোটি ডলার। এছাড়া যুক্তরাজ্য ২৭১ কোটি, সিঙ্গাপুর ১৮৪ কোটি, দক্ষিণ কোরিয়া ১৪৬ কোটি, হংকং ১২৭ কোটি, নেদারল্যান্ডস ১২৫ কোটি, মালয়েশিয়া ৯১ কোটি এবং অস্ট্রেলিয়া ৭৩ কোটি ডলার বিনিয়োগ করেছে।

জানা গেছে, বিদেশি বিনিয়োগ সবচেয়ে বেশি গ্যাস ও জ্বালানি তেলে।এই খাতে বিদেশি বিনিয়োগের পরিমাণ ৩৮৭ কোটি ডলার। যার মধ্যে ২৯১ কোটি ডলারই বিনিয়োগ করেছে যুক্তরাষ্ট্র। খাতটিতে ৭২ কোটি ডলার বিনিয়োগ করে দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। যদিও এই খাতে কোনো ধরনের বিনিয়োগ করেনি চীন।

দ্বিতীয় অবস্থানে থাকা টেক্সটাইল খাতে বিদেশি বিনিয়োগ ৩৮৪ কোটি ডলার। এই খাতে সবচেয়ে বেশি বিনিয়োগ দক্ষিণ কোরিয়ার। দেশটির বিনিয়োগের পরিমাণ ৯৯ কোটি ডলার। টেক্সটাইল খাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের পরিমাণ ১২ কোটি ডলার। আর চীন এই খাতে বিনিয়োগ করেছে ৩১ কোটি ডলার।

বিনিয়োগে তৃতীয় অবস্থানে থাকা খাত ব্যাংকিং। এই খাতে মোট বিনিয়োগের পরিমাণ ২৮১ কোটি ডলার। খাতটিতে সবচেয়ে বেশি বিনিয়োগকারী দেশ যুক্তরাজ্য। দেশটির বিনিয়োগের পরিমাণ ১৪১ কোটি ডলার। যুক্তরাষ্ট্র এই খাতে ২০ কোটি ডলার বিনিয়োগ করলেও কোনো ধরনের বিনিয়োগ করেনি চীন।

দেশের বিদ্যুৎ খাতে বিদেশি বিনিয়োগের পরিমাণ ২৪৬ কোটি ডলার। খাতটিতে সবচেয়ে বেশি বিনিয়োগকারী দেশ চীন। দেশটির বিনিয়োগের পরিমাণ ৬৬ কোটি ডলার। এর পরের অবস্থানে থাকা সিঙ্গাপুরের বিনিয়োগের পরিমাণ ৩৯ কোটি ডলার। আর বিদ্যুতে যুক্তরাষ্ট্র বিনিয়োগ করেছে ১৭ কোটি ডলার।

এছাড়া যুক্তরাষ্ট্র বীমা খাতে ২৭ কোটি, আর্থিক প্রতিষ্ঠানে ২৪ কোটি, ট্রেডিংয়ে ৮ কোটি, কেমিক্যাল এবং ফার্মাসিউটিক্যালসে ৯৬ লাখ, কৃষি ও মৎস্যে ৩০ লাখ, খাদ্যে ২২ লাখ, নির্মাণ খাতে ১৯ লাখ এবং অন্যান্য খাতে বিনিয়োগ করেছে ৮ কোটি ডলার।

Share This Article


দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

ঈদে যেসব জায়গায় পাওয়া যাচ্ছে নতুন নোট

কমলো এলপি গ্যাসের দাম

এডিবির কাছে আরও বাজেট সহায়তা চায় বাংলাদেশ

ব্যাংক একীভূতকরণে আরও সতর্ক থাকা দরকার: বিশ্বব্যাংক

প্রবৃদ্ধি অর্জনে ভারতের পরের অবস্থানে থাকবে বাংলাদেশ: বিশ্বব্যাংক

এলপি গ্যাসের নতুন দাম ঘোষণা বুধবার