দেশসেরা জাবির ৬ ছাত্রী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৩, মঙ্গলবার, ২ মে, ২০২৩, ১৯ বৈশাখ ১৪৩০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছয়টি অনুষদে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ ফলাফলধারী বা সিজিপিএ অর্জনকারী ছয় ছাত্রী বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) 'প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯' এর জন্য মনোনীত হয়েছেন। দেশের ৩৭টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সর্বমোট ১৭৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে এ পদক। গত ৩০ এপ্রিল এ সংক্রান্ত একটি নির্দেশনা নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করে ইউজিসি।

 

পদকের জন্য মনোনীত জাবি শিক্ষার্থীরা হলেন কলা ও মানবিক অনুষদ থেকে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের মৌসুমী আক্তার, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ থেকে পরিবেশ বিজ্ঞান বিভাগের বিউটি আক্তার, সমাজবিজ্ঞান অনুষদ থেকে অর্থনীতি বিভাগের মারুফাতুন নাহার, জীববিজ্ঞান অনুষদ থেকে মাইক্রোবায়োলজি বিভাগের মুমতারিন জান্নাত ঐশী, ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে মার্কেটিং বিভাগের রাবেয়া জান্নাত, এবং আইন অনুষদের আইন ও বিচার বিভাগের লিমা আক্তার। 
এবার, ৩২টি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে (জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ব্যতীত) মোট ১৭৩ জন শিক্ষার্থী এই স্বর্ণপদকের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় থেকে একজন করে মোট তিন জন শিক্ষার্থী পাবেন এ স্বর্ণপদক। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে রেকর্ড নম্বর অর্জনকারী দুই জন শিক্ষার্থীকেও দেওয়া হবে এ পদক।

মনোনীতদের তালিকায় সর্বোচ্চ ১১ জন স্বর্ণপদক পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এরপর সর্বোচ্চ ৯ জন করে রয়েছে রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে।

Share This Article


স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে এক মাস আন্দোলন বন্ধ ইন্টার্ন চিকিৎসকদের

ভুটানের পথে রাজা জিগমে

অ্যানেস্থেসিয়ার ওষুধ পরিবর্তনের নির্দেশ স্বাস্থ্যের

বাংলাদেশি ক্রেডিট কার্ডে খরচ কমেছে ভারতে, বেড়েছে আরবে

আইপিইউর এশিয়া প্যাসিফিক গ্রুপের চেয়ারম্যান হলেন স্পিকার

দুর্নীতি করব না, প্রশ্রয়ও দেব না: দীন মোহাম্মদ

ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে আগামীকাল

কাতারের আমিরের বাংলাদেশ সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়

তালাকের হার গ্রামে বেশি, বড় কারণ পরকীয়া

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ