ডলারে চাপ কমাতে টাকা ও রুপিতে লেনদেন করবে বাংলাদেশ-ভারত

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৬, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩, ১৪ বৈশাখ ১৪২৯

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে ডলার সংকটে পড়েছে বিশ্বের অনেক দেশ। এই সংকট মোকাবেলায় নিজস্ব মুদ্রায় লেনদেনের সিদ্ধান্ত নিয়েছে ভারত ও বাংলাদেশ। এতে করে ডলারের ওপর চাপ কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। জানা যায়, যার যার মুদ্রায় লেনদেন করতে সোনালী ব্যাংক ও ইস্টার্ন ব্যাংক তাদের ভারতীয় ঋণদাতা স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ও আইসিআইসিআই ব্যাংকে অ্যাকাউন্ট খুলবে। ভারতীয় ব্যাংক দুটিও বাংলাদেশি দুই ব্যাংকে একই ধরনের অ্যাকাউন্ট খুলবে।

এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ীরা। বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ জানান, প্রক্রিয়াগত বিষয়গুলো সম্পন্ন করা হচ্ছে। তবে লেনদেন শুরু হতে কয়েক মাস লাগতে পারে। তিনি আরো বলেন, টাকার তুলনায় রুপির বিনিময় হার স্থিতিশীল অবস্থায় রয়েছে। তাই রুপি-টাকায় লেনদেন শুরুর আগে আমাদের মুদ্রা আরো স্থিতিশীল হওয়ার প্রয়োজন আছে।

এ বিষয়ে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম বলছেন, বাংলাদেশ ব্যাংকের অনুমতি পেলে টাকা কিংবা রুপিতে ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য সম্ভব হবে। এতে ডলারের ওপর চাপ কমে আসবে। তিনি বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্যে আমাদের ডলারের ওপর যে চাপ আছে সেটি কিছুটা হলেও হ্রাস পাবে। দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানিতে আমরা ডলার ছাড়াও অন্য মুদ্রা ব্যবহার করতে পারছি, এটি একটি বড় সুবিধা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, এ বিষয়ে প্রস্তাব দিতে গত ১১ এপ্রিল ঢাকা সফর করেন ভারতের কেন্দ্রীয় ব্যাংক 'রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া' এবং 'স্টেট ব্যাংক অব ইন্ডিয়া'র একটি প্রতিনিধিদল। খরচ কমাতে দিল্লির প্রস্তাব বিবেচনায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ভারতের যে প্রস্তাব, সেটা আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি। এতে আমাদের জন্য খরচ হয়তো অনেক কমানো সম্ভব হবে।

উল্লেখ্য, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের জন্য রাশিয়া থেকে নেয়া ঋণও ডলারের পরিবর্তে চীনের মুদ্রা ইউয়ানে পরিশোধ করবে বাংলাদেশ। সম্প্রতি রূপপুর পরমাণু কেন্দ্রের ঋণ পরিশোধের বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে রাশিয়ান কর্মকর্তাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এছাড়া ভূরাজনৈতিক কারণেও বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ডলার এড়িয়ে নিজস্ব মুদ্রায় লেনদেন করতে আগ্রহী হয়ে উঠছে।

Share This Article


কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত : প্রধানমন্ত্রী

দেশের তিন বিভাগের ঝড় ও শিলাবৃষ্টির আভাস

ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকা সফর স্থ‌গিত

সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ

‘স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’

এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

ঢাকায় ভিসা সেন্টার খুলল চীন

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান, কে এই বাংলাদেশি নারী?

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে