ঈদের ঢাকাই সিনেমার হালচাল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫৫, মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩, ১২ বৈশাখ ১৪২৯

দেশে নিয়মিত চালু সিনেমা হলের সংখ্যা মাত্র ৬০টির কিছু বেশি। আর ঈদ উপলক্ষ্যে আরও ৮০টির মতো দ্বার খুলে। অর্থাৎ সব মিলিয়ে ১২০টির বেশি সিনেমা হল এ মুহূর্তে দেশে চালু নেই। আর এর মধ্যেই এবারের ঈদে রেকর্ডসংখ্যক (৮টি) সিনেমা মুক্তি পেয়েছে। সিনেমা হল না থাকলেও মুক্তির প্রতিযোগিতায় পিছিয়ে থাকতে রাজি নন। এই ব্রতে বিশ্বাসী হয়ে নিজেদের সিনেমা নিয়ে রীতিমতো জুয়া খেলছেন প্রযোজকরা। আর তাতে যোগ দিয়েছেন সংশ্লিষ্ট পরিচালক ও অভিনেতা-অভিনেত্রীরা।

ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমার তালিকায় রয়েছে শাকিব খান ও বুবলী অভিনীত ‘লিডার : আমিই বাংলাদেশ’, অনন্ত জলিল ও বর্ষার ‘কিল হিম’, বাপ্পি চৌধুরীর ‘শত্র“’, আদর আজাদ ও বুবলীর ‘লোকাল’, অপু বিশ্বাস ও জয় চৌধুরীর ‘প্রেম প্রীতির বন্ধন’, সজল ও পূজার ‘জিন’, ববি অভিনীত ‘পাপ’ ও ইয়াশ রোশানের ‘আদম’। এরমধ্যে হলসংখ্যায় এগিয়ে আছে ‘লিডার’। ১০০টি সিনেমা হল নিয়ে মুক্তি পেয়েছে এটি।

অন্য সিনেমাগুলো বাকি হল ভাগাভাগি করে নিয়েছে। মূলত হল মালিকদের আগ্রহ থেকেই শাকিবের সিনেমা বেশি সংখ্যক সিনেমা হলে চলছে। ঈদে শাকিবের সঙ্গে পাল­া দিয়ে অনন্ত জলিলের হল সংখ্যাও বাড়তে পারত। কিন্তু ঈদের চার দিন আগেও সিনেমাটির ট্রেলার দেখাতে পারেনি এর পরিচালক মো. ইকবাল। তাই হল মালিকরা ব্যবসায়িক দিক বিবেচনায় আগে থেকেই শাকিবের সিনেমা বুকিং করে ফেলেছেন।

ঈদ পরবর্তী সিনেমা বেশি চলছে? এ প্রশ্ন আসাটা স্বাভাবিক। স্বভাবতই শাকিবের নাম আগে আসবে। কারণ সর্বাধিক হল নিয়ে তার সিনেমাই মুক্তি পেয়েছে। তা ছাড়া এ নায়কের বিশাল একটি ভক্ত শ্রেণি রয়েছে। গত তিন বছর ধরে তার কোনো নতুন সিনেমাও নেই। সব মিলিয়ে ভক্তরাও মুখিয়ে আছেন প্রিয় নায়কের নতুন সিনেমা দেখার জন্য। সব সূত্রের যোগফল হচ্ছে, এখনো এগিয়ে শাকিব। অন্যদিকে যে কয়টি সিনেমা হলে অনন্তর ‘কিল হিম’ প্রদর্শিত হচ্ছে সবগুলোই হাউজফুল যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। দ্বিতীয় সপ্তাহে এ সিনেমার হলসংখ্যা বাড়বে কী না সেটা নির্ভর করছে শাকিবের সিনেমার দর্শক উপস্থিতির ওপর। সপ্তাহ শেষেও যদি সেল রিপোর্ট ভালো যায় তাহলে হল মালিকরা সিনেমাটি পালটে অন্য কোনো সিনেমা নেবে কি না সেটি প্রশ্নসাপেক্ষ।

সে ক্ষেত্রে তৃতীয় সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে ‘কিল হিম’কে। তবে আরও একটি হিসাব-নিকাশ আছে। লিডার ছাড়া অন্য যেসব সিনেমা বিভিন্ন প্রেক্ষাগৃহে চলছে সেগুলোর সেল রিপোর্ট ততটা ভালো যাচ্ছে না বলেই খবরে প্রকাশ। সে ক্ষেত্রে অনন্তর সিনেমাটিই দ্বিতীয় সপ্তাহে হল সংখ্যার দিক দিয়ে এগিয়ে থাকার সম্ভাবনা বেশি। যদিও দর্শকদের মতে, ‘কিল হিম’ একটি পরিচ্ছন্ন বিনোদনের সিনেমা। এটি ঈদের প্রতিযোগিতায় না নেমে অন্য যে কোনো সময় মুক্তি দিলেই সুপারহিট তকমা খুব সহজেই পেয়ে যেত। দর্শকরাও দ্বিধাহীনভাবে একটি বিগ বাজেটের ভালো সিনেমা উপভোগ করতে পারতেন। তবে সময় এখনো শেষ হয়ে যায়নি। ঈদের সিনেমার হিসাব-নিকাশের এখনো অনেক সময় বাকি।

এদিকে শাকিব অনন্তের পরিসংখ্যানের বাইরে সজল ও পূজা অভিনীত ‘জিন’ সিনেমাটি নিয়েও দর্শকদের আগ্রহ বেশ লক্ষ করা যাচ্ছে। অন্যদিকে সাইফ চন্দন পরিচালিত ‘লোকাল’ সিনেমাটির প্রশংসাও শোনা যাচ্ছে। যদিও এ পরিচালক অভিযোগ করেছেন তিনি শাকিব খানের লিডারের পলিটিক্সের শিকার। ঈদের অন্য সিনেমাগুলোর মধ্যে বাপ্পি চৌধুরী অভিনীত ‘শত্র“’র আওয়াজ কেবল সোশ্যাল মিডিয়াতেই সীমাবদ্ধ। দর্শক খরায় ভুগছে সিনেমাটি। অফট্র্যাকের সিনেমা হিসাবে ‘আদম’ নিয়ে দর্শকদের প্রশংসা থাকলেও সেটি একেবারেই সীমিত। অন্যদিকে ‘পাপ’ সিনেমাটি নিয়ে এখন পর্যন্ত দর্শকের আগ্রহ খুব একটা লক্ষ করা যায়নি।

বিষয়ঃ মুভি

Share This Article