সংঙ্কটের আগাম প্রস্তুতি : চিনি, সার ও এলএমজি কিনবে সরকার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৫২, বুধবার, ১২ এপ্রিল, ২০২৩, ২৯ চৈত্র ১৪৩০

‘সামগ্রিকভাবে দেশের পরিস্থিতি এখন বেশ ভালো। আগাম প্রস্তুতি হিসেবে চিনি, সার ও এলএমজি আমদানি যে সিদ্ধান্ত ‍নিয়েছে সরকার, এটা একটা ভালো ব্যবস্থা, এতে জনমনে স্বস্তি বিরাজ করবে’

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে  বৈশ্বিক সংকটের কথা মাথায় রেখে আগাম প্রস্তুতি হিসেবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য চিনি, কৃষি উপকরণ সার ও দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় জ্বালানি চাহিদা মেটাতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস-এলএনজি আমদানি করবে সরকার। সামনে কয়েক মাসে দেশে নেতিবাচক কোনো প্রভাব যাতে না পড়ে, সেজন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।  

১২ এপ্রিল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

সূত্রমতে, চলমান রমজান ও ঈদকে সামনে রেখে দেশের চাহিদা মেটাতে ২৫ হাজার টন চিনি আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই লক্ষ্যে পৃথক দুটি প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১৩৭ কোটি ৯৫ লাখ ৬৮ হাজার ১২৫ টাকা।

অন্যদিকে আমন মৌসুমে সারসহ 
পর্যাপ্ত প্রয়োজনীয় কৃষি উপকরণ  থাকায় আমনের বাম্পার ফলন হলেও সামনের বেরো মৌসুমে ভালো ফলনের কথা মাথায় রেখে কাতার, সৌদি আরব, কানাডা এবং কাফকো থেকে ২৪০ মেট্রিক টন ইউরিয়া ও এমওপি সার কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৯৯৮ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার ৪৪৬ টাকা।

রমজানে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের আগেই সর্বোচ্চ সতর্কতামূলক প্রস্তুতি নিয়েছিল বিদ্যুৎ বিভাগ। এতে কোন সঙ্কট ছাড়াই বিদ্যুৎ সরবারহ করে যাচ্ছে সরকার। এদিকে গ্রীষ্মে বিদ্যুৎ সরবরাহের সতর্কতামূলক প্রস্তুতির পাশাপাশি গ্যাসের পর্যাপ্ত মজুদ রাখতে সুইজারল্যান্ড থেকে দুই কার্গো(৬৭ লাখ ২০ হাজার এমএমবিটিইউ) তরলীকৃত প্রাকৃতিক গ্যাস-এলএনজি আমদানি করা হবে। এতে খরচ হবে এক হাজার ১২৬ কোটি ৪৩ লাখ ২২ হাজার ১০১ টাকা।

বিশ্লেষকদের মতে সামগ্রিকভাবে দেশের পরিস্থিতি এখন বেশ ভালো। আগাম প্রস্তুতি হিসেবে চিনি, সার ও এলএমজি আমদানি যে সিদ্ধান্ত ‍নিয়েছে সরকার, এটা একটা ভালো ব্যবস্থা, এতে জনমনে স্বস্তি বিরাজ করবে বলে মনে করছেন তারা।

Share This Article


রেমিট্যান্সে শীর্ষে ঢাকা, তারপর চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা

‘অভিজ্ঞতার আলোকে ব্যাংক একীভূতকরণে নতুন প্রস্তাব গ্রহণ করা হবে’

প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা, এরপর চট্টগ্রাম সিলেট কুমিল্লা 

ব্রাজিলে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ

কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

ঈদে যেসব জায়গায় পাওয়া যাচ্ছে নতুন নোট