দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১১, বুধবার, ১২ এপ্রিল, ২০২৩, ২৯ চৈত্র ১৪৩০

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড করেছে বাংলাদেশ। ১১ এপ্রিল রাত ৯ টায় ১৪ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে, গত বছরের ১৬ এপ্রিল ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয় দেশে, যা ১০ এপ্রিল পর্যন্ত ছিল দেশে সর্বোচ্চ উৎপাদন। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি এসব তথ্য জানিয়েছে।

পিডিবি বলছে, ১১ এপ্রিল দেশে বিদ্যুতের চাহিদা ছিল ১৪ হাজার মেগাওয়াট। এর বিপরীতে উৎপাদন হয়েছে ১৪ হাজার ৮০০ মেগাওয়াট। তবে উৎপাদন, বিতরণ ও সঞ্চালন লাইনের স্বাভাবিক ক্ষতির কারণে উৎপাদিত বিদ্যুতের পুরোটা গ্রাহক পর্যায়ে পৌঁছানো সম্ভব হয় না।

বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সর্বোচ্চ সক্ষমতা হচ্ছে ২৫ হাজার ২৩৫ মেগাওয়াট। গত বছর বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল ১৫ হাজার মেগাওয়াট। এ বছর তা বেড়ে ১৬ হাজার মেগাওয়াট হতে পারে বলে জানিয়েছে পিডিবি। সেক্ষেত্রে সঞ্চালন লাইনের ক্ষতি জনিত ঘাটতির কারণে চলতি বছর সামান্য পরিমাণ চাহিদার ঘাটতি থাকতে পারে। তবে এই ঘাটতি পূরণে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। ফলে সেটিও পূরণ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, ২০০৯ সালের জানুয়ারি পর্যন্ত দেশের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল ৩ হাজার ২৬৮ মেগাওয়াট। গত ১৩ বছরে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা বেড়েছে প্রায় পাঁচ গুন। দেশের প্রায় শতভাগ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। চাহিদা অনুযায়ী নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান সংশ্লিষ্ট কতৃপক্ষ।

Share This Article