অর্থনৈতিক বিপ্লব আনবে মহেশখালীর গভীর সমুদ্রবন্দর

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৯, মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩, ২৮ চৈত্র ১৪৩০

দেশের অর্থনীতিতে নতুন দ্বার উন্মোচন করতে চলেছে মহেশখালীর গভীর সমুদ্রবন্দর। এ বন্দর পুরোদমে চালু হলে দেশে অর্থনৈতিক বিপ্লব ঘটবে। ইউরোপ এবং আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে পণ্য আমদানি-রপ্তানিতে অবদান রাখবে এই বন্দর। সময় বাঁচবে ১০-১৪ দিন, থাকবে না ট্রানজিট ভোগান্তি। পরিবহন ব্যয় কমবে ৩০ শতাংশ। দেশের অর্থনীতিতে ব্যাপক সুফল বয়ে আনবে মহেশখালীর গভীর এই সমুদ্রবন্দর।

২০২৬ সালে এ বন্দরটির কার্যক্রম পুরোদমে চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানায়, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর চালু হলে ১৬ মিটার ড্রাফটের বড় জাহাজ ভিড়বে গভীর সমুদ্রবন্দরে। ফলে ট্রানজিট ভোগান্তি ছাড়াই বিভিন্ন বন্দরে সরাসরি পণ্য পরিবহন করতে পারবেন ব্যবসায়ীরা। এতে আমাদের আমদানি-রপ্তানিতে সময় বাঁচবে। সরাসরি পণ্য রপ্তানির কারণে আমাদের প্রতি বছর ৬ বিলিয়ন ডলার সাশ্রয় হবে। বিভিন্ন দেশ এ বন্দর ব্যবহার করার কারণে আয় হবে আরও বিলিয়ন বিলিয়ন ডলার।

মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে দেশের আমদানি-রপ্তানিকারকরা সিঙ্গাপুর, শ্রীলঙ্কার কলম্বো কিংবা মালয়েশিয়ার কেলাং বন্দর ব্যবহার করছেন ট্রানজিট বন্দর হিসেবে। তৃতীয় দেশ হয়ে আমদানি-রপ্তানির কারণে একদিকে পরিবহন ব্যয় যেমন বাড়ছে, তেমনি আমদানি-রপ্তানির সময় বেড়ে যায় ১০ থেকে ১৪ দিন। এ সমস্যা থেকে উত্তরণ পেতে সরকার মাতারবাড়ীতে গভীর সমুদ্রবন্দর নির্মাণের পরিকল্পনা নেয়।

জানা যায়, বঙ্গোপসাগারের উপকূলীয় এলাকা মহেশখালীর মাতারবাড়ীর হাজারো একর ভূমিতে ২০২০ সালে শুরু হয় গভীর সমুদ্রবন্দর তৈরির কাজ। এরই মধ্যে ১৪ দশমিক ৩ কিলোমিটার দীর্ঘ অ্যাপ্রোচ চ্যানেল তৈরির কাজ শেষ হয়েছে। চ্যানেলের গভীরতা বৃদ্ধির জন্য চলছে ড্রেজিং। শেষ হয়েছে ঢেউ নিরোধক বাঁধ। এরই মধ্যে সিভিল ওয়ার্কস ফর পোর্ট কনস্ট্রাকশন, কার্গো হ্যান্ডলিং ইকুইপমেন্ট টিওএস অ্যান্ড সিকিউরিটি সিস্টেম টাগ বোট, সার্ভে বোট এবং পাইলট বোট ক্রয়ের দরপত্র আহ্বান করা হয়েছে, যা মন্ত্রণালয়েr চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

জানা যায়, দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা। গভীর সমুদ্রবন্দরকে ঘিরে মাতারবাড়ীকে অত্র অঞ্চলের বাণিজ্যিক হাব হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে সরকারের। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশ এ বন্দর ব্যবহার করার ফলে অর্থনৈতিক অনেক লাভবান হবে বাংলাদেশ।

Share This Article


প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন কাতারের আমির

যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয় হলে বিশ্ব রক্ষা পেতো

কাতারের আমির আজ ঢাকা আসছেন

সোমবার ঢাকায় আসছেন কাতারের আমির, সই হচ্ছে ৬ চুক্তি ও ৫ স্মারক

টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ

খেলাধুলা মানুষের শারীরিক ও মানসিক শক্তি জোগায়: প্রধানমন্ত্রী

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ের নতুন নির্দেশনা

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

নির্বাচনের পর প্রথম ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের ভয়ঙ্কর ৩২ দিন!