গরমকালেও ঠোঁট ফাটছে? এই ৬ উপায়েই দ্রুত উপশম হতে পারে!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৪, মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩, ২৮ চৈত্র ১৪৩০

ঠোঁট ফাটার সমস্যা সাধারণত শীতকালে দেখা যায়। শীতের শুষ্ক আবহাওয়ায় ঠোঁট শুকিয়ে ছাল ওঠা, ঠোঁট ফাটা এবং কখনও কখনও রক্তও বের হয়। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শীতকালের মতো গরমকালেও নানা কারণে ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে।

 

গরমকালে সূর্যের অতিবেগুনি রশ্মি লাগার কারণে ঠোঁটের ত্বক শুকনো হয়ে যায়। আর তার ফলেই ঠোঁট ফাটার সমস্যা দেখা দেয়। শরীরে পানির অভাব হয়ে গেলেও ঠোঁট ফাটে। জেনে নিন, গরমে কী ভাবে নেবেন ঠোঁটের যত্ন-

লিপ বাম ব্যবহার করুন - গরমকালে এসপিএফ (SPF) যুক্ত ময়েশ্চারাইজিং লিপ বাম লাগান। বিসওয়্যাক্স (beeswax), শিয়া বাটার (shea butter), নারকেল তেলের মতো উপাদান রয়েছে এমন লিপ বাম কিনুন। এই সব উপাদান ঠোঁটকে হাইড্রেট রাখতে সাহায্য করে।

হাইড্রেট থাকুন - গরমের সময় ঘাম হয়ে শরীর থেকে পানি বেরিয়ে যায়। যার কারণে শরীরে পানির অভাব দেখা দেয়। তাই অল্পেই ডিহাইড্রেশনের শিকার হতে হয় গ্রীষ্মে। ডিহাইড্রেশনের কারণে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে, যার ফলে ঠোঁট ফাটতে থাকে। শরীর এবং ঠোঁট হাইড্রেট রাখতে সারা দিনে প্রচুর পানি পান করুন। আর এখন যেহেতু রোজার দিন তাই ইফতারে পর থেকে সেহরি পর্যন্ত পর্যাপ্ত পানি পান করুন।

ঠোঁট চাটবেন না - কথায় কথায় জিভ দিয়ে ঠোঁট চাটবেন না। ঠোঁট চাটলে আরও বেশি রুক্ষ-শুষ্ক হয়ে ফেটে যায়। শুষ্ক, খসখসে ভাব অনুভব করলে লিপ বাম বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।

টুপি পরে বেরোন - বাইরে বেরোনোর সময় টুপি পরে নিন। সূর্যের আলো থেকে মুখ এবং ঠোঁটকে ছায়া দেওয়ার জন্য টুপি বা ভিসার পরুন। ছাতাও ব্যবহার করতে পারেন।

এই সব খাবার এড়িয়ে চলুন - অতিরিক্ত মশলাদার বা আম্লিক খাবার খাওয়া ঠোঁটের অবস্থা আরও খারাপ করে তুলতে পারে। যার ফলে ঠোঁট ফাটতে পারে। তাই যতটা সম্ভব এই সব খাবার এড়িয়ে চলুন।

হিউমিডিফায়ার ব্যবহার করুন - গ্রীষ্মকালে অনেকেই দিনের বেশিরভাগ সময় এয়ার কন্ডিশন রুমে কাটান। এসির ঠান্ডা বাতাসে আর্দ্রতার পরিমাণ একেবারেই থাকে না। এসি ঘরের শুকনো বাতাস আমাদের ত্বক থেকেও স্বাভাবিক আর্দ্রতা শুষে নিতে শুরু করে। একটানা এসির ঠান্ডা হাওয়ায় থাকতে থাকতে হাত, পা, মুখ অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। যার ফলে ঠোঁট ফাটতে শুরু করে। তাই বাতাসে আর্দ্রতা ফেরাতে হিউমিডিফায়ার ব্যবহার করুন। এটি শুষ্কতা প্রতিরোধে সাহায্য করতে পারে।

সূত্র: বোল্ডস্কাই

বিষয়ঃ গবেষণা

Share This Article