ঐতিহাসিক রয়্যাল অ্যালবার্ট হলে উন্মুক্ত ইফতার উৎসব

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৪, শনিবার, ৮ এপ্রিল, ২০২৩, ২৫ চৈত্র ১৪৩০

লন্ডনের ঐতিহাসিক রয়্যাল অ্যালবার্ট হলে শুক্রবার একটি উন্মুক্ত ইফতার অনুষ্ঠানের আয়োজন করা হয়। পবিত্র রমজান মাসে মুসলিম সম্প্রদায়ের এই অনুষ্ঠানে অংশ নিতে শত শত লোক জড়ো হয়েছিল।

২০১৩ সালে প্রতিষ্ঠিত পুরস্কার বিজয়ী দাতব্য সংস্থা ‘রমজান তাঁবু প্রকল্প’ আয়োজিত এই ইফতার অনুষ্ঠানে প্রায় ৪৫০ জন লোক জড়ো হয়েছিল বলে জানা গেছে। আযানের পর খাওয়ার মাধ্যমে প্রথমে সবাই তাদের রোজা ভাঙে এবং পরে জামাতে নামাজ আদায় করে।

ইফতারের আগে বক্তৃতাকালে যুক্তরাজ্যে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ওসমান কোরে এরতাস মানুষের মধ্যে সম্পর্ক জোরদারে রমজানের গুরুত্বের ওপর জোর দেন। তিনি তুরস্ক ও সিরিয়ায় গত ৬ ফেব্রুয়ারির বিধ্বংসী ভূমিকম্পের কথাও উল্লেখ করেছেন। সেই সঙ্গে ইফতারে অংশ নেওয়া সবাইকে ধ্বংসের পর তুর্কি সম্প্রদায়ের সঙ্গে সংহতি প্রকাশ করার আহ্বান জানান। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য অনুদান ও তহবিল সংগ্রহের প্রচারণার জন্য ব্রিটিশদের ধন্যবাদ জানিয়েছেন রাষ্ট্রদূত।

এ ছাড়াও রিজেন্ট ইউনিভার্সিটি লন্ডনের অধ্যাপক জোনাথন উইলসন উন্মুক্ত ইফতার অনুষ্ঠানের প্রশংসা করেছেন। তিনি বলেন, এই সমাবেশ মানুষের সঙ্গে দেখা করার এবং অভিজ্ঞতা ভাগ করার একটি খুব ভাল সুযোগ।


পূর্ববর্তী ইফতার অনুষ্ঠানগুলোর কথাও উল্লেখ করে রমজান তাঁবু প্রকল্পের উপদেষ্টা বোর্ডের সদস্য ডওশান হুমজাহ বলেছেন, এই আয়োজন অপরিচিতদের বন্ধুতে পরিণত করছে। অনুষ্ঠানের আয়োজনে যারা সহায়তা করেছেন তাদের সকলকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। আয়োজকরাও এই অনুষ্ঠানের পৃষ্ঠপোষকদের ধন্যবাদ জানিয়েছেন, যার মধ্যে রয়েছে তুর্কি'স প্রেসিডেন্সি ফর তুর্কস অ্যাব্রোড এবং রিলেটেড কমিউনিটি (ওয়াইটিবি)।

সূত্র : আনাদোলু এজেন্সি

Share This Article


ব্রাজিল উপকূলে নৌকায় মিলল পচনশীল ২০টি মরদেহ

ইরানি ড্রোন প্রতিহতে ইসরায়েলকে সহায়তা করেনি সৌদি

সিডনিতে গির্জায় হামলা ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ ছিল: পুলিশ

ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাবাহিনী প্রধান

খেলা শেষ? ইরানে হামলায় যুক্তরাষ্ট্রকে ঘাঁটি ব্যবহারে না

ইরানের পরমাণু চুল্লিতে হামলা করতে পারে ইসরায়েল

ইরানের প্রেসিডেন্ট কেন পাকিস্তানে যাচ্ছেন

ইরানের হামলা: ইসরায়েলকে যেভাবে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র

ব্রিটেন, জার্মানি ও ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে যা বলল ইরান

ইরান-ইসরায়েল যুদ্ধে কোন দেশ কার পক্ষে?

সুযোগ বুঝে ইরানের ওপর প্রতিশোধ নেবে ইসরায়েল

রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন ডলার