চীনের বৃহৎ তেল শোধন কোম্পানির ১০ শতাংশ শেয়ার কিনছে সৌদির আরামকো

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৪, মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩, ১৪ চৈত্র ১৪২৯

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী সংস্থা সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানি আরামকো চীনের বৃহৎ তেল কমপ্লেক্স ‘রোংশেং পেট্রোকেমিক্যাল কোম্পানির ১০ শতাংশ শেয়ার (৩.৬ বিলিয়ন মার্কিন ডলার বা ২৪.৬ বিলিয়ন ইউয়ান) কিনতে সম্মত হয়েছে। এ লক্ষ্যে এরই মধ্যে চুক্তিতে পৌঁছেছে উভয় কোম্পানি। এর মাধ্যমে চীনে ব্যাপকভাবে তেল পরিশোধনের কাজ শুরু করতে যাচ্ছে আরামকো।

 

চীনা কোম্পানি রোংশেং এক বিবৃতিতে জানিয়েছে, আরামকো আগামী ২০ বছর দেশটির পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশে রোংশেং পেট্রোকেমিক্যাল কোম্পানির শোধনাগারে প্রতিদিন চার লাখ ৮০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহ করবে।

এতে আরও বলা হয়, এই চুক্তির আওতায় আরামকো রোংশেংকে আটশ’ মিলিয়ন ক্রেডিট দেবে। আরামকোর সহযোগী প্রতিষ্ঠান আরামকো ওভারসিজ কোম্পানিটির এই শেয়ার অধিগ্রহণ করবে।
রোংশেং ‘ঝেজিয়াং পেট্রোলিয়াম অ্যান্ড কেমিক্যাল কোম্পানি’র (জেডপিসি) ৫১ শতাংশ শেয়ারের মালিক। শুধু তাই নয়, এটি চীনের বৃহত্তম সমন্বিত পরিশোধনকারী এবং রাসায়নিক কমপ্লেক্সের মালিক রোংশেং। প্রতিদিন আট লাখ ব্যারেল অপরিশোধিত তেল প্রক্রিয়াজাত করার এবং প্রতি বছর ৪.২ মিলিয়ন মেট্রিক টন ইথিলিন উৎপাদনের সক্ষমতা রয়েছে কোম্পানিটির।

আরামকো এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াই আল কাহতানি পৃথক বিবৃতিতে বলেছেন, “এই ঘোষণা চীনের প্রতি আরামকোর দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি এবং চীনা পেট্রোকেমিক্যাল সেক্টরের মৌলিক বিষয়ের প্রতি বিশ্বাস প্রদর্শন।”

সৌদি আরামকো এবং এর চীনা অংশীদাররা চীনের উত্তর-পূর্বে একটি পরিশোধন এবং পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স তৈরি করতে সম্মত হওয়ার একদিনের মাথায় নতুন এই চুক্তিতে পৌঁছল দুই দেশ, যা মহামারীর কারণে স্থবির উন্নয়নকে ত্বরান্বিত করবে।

Share This Article


জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

সেরেলাক নিয়ে ভয়ংকর তথ্য : শিশুরা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হতে পারে

ইরানের হাতে রাশিয়ার অস্ত্র, এবার কী করবে ইসরায়েল

ইসরায়েলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য ইহুদি নেতার

প্রকাশ্যে এলো ভয়াবহ তথ্য, এক বোমায় মৃত্যু হাজারো ফিলিস্তিনি ভ্রুণের

ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যেই সুখবর পেল ইরান

বন্দি ফিলিস্তিনিদের ওপর যেসব ভয়াবহ নির্যাতন চালায় ইসরাইল

এবার ইসরাইলে হামলা হিজবুল্লাহর, আহত ১৩

ইরানের সঙ্গে কখন যুদ্ধে জড়াবে, জানাল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩