ফুটবলকে বিদায় জানালেন ওজিল

  স্পোর্টস ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৯, বুধবার, ২২ মার্চ, ২০২৩, ৮ চৈত্র ১৪২৯

রাগে-ক্ষোভে ২০১৮ বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন। জার্মানির ২০১৪ বিশ্বকাপ জয়ী মেসুত ওজিল এবার বিদায় বলেছেন পেশাদার ফুটবলকেও।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের আগে তুরস্ক প্রেসিডেন্টের রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে তোলা ছবি নিয়ে সমালোচিত হয়েছিলেন। পরে ৩৪ বছর বয়সী বর্ণবাদী আচরণের অভিযোগ এনে ছেড়ে দেন আন্তর্জাতিক ফুটবল। গত তিন মৌসুম তার্কিশ সুপার লিগে খেলেছেন। গত বছর বাসাকশেহিরে যোগ দিয়ে চার ম্যাচ খেলে ফুটবলকে বিদায় বলেছেন তিনি।

জার্মানির বিশ্বকাপ জয়ী অ্যাটাকিং মিডফিল্ডার ক্লাব ফুটবলে ৫০০টি ম্যাচ খেলেছেন। তার মধ্যে ২৫৪টি খেলেছেন আর্সেনালে। খেলেছেন রিয়াল মাদ্রিদেও। টুইটারে অবসরের ঘোষণা দিয়ে ওজিল বলেছেন, ‘অনেক চিন্তা-ভাবনার পর পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিচ্ছি।’

১৭ বছরের পেশাদার ক্যারিয়ারকে বিদায় বলার কারণ দেখিয়ে ওজিল আরও বলেছেন, ‘প্রায় ১৭ বছর পেশাদার ফুটবলার হিসেবে নিজেকে তুলে ধরার সুযোগ পেয়েছি। সেজন্য আমি ভীষণ কৃতজ্ঞ। তবে সাম্প্রতিক সময়ে বেশ কিছু ইনজুরিতে এটা মনে হচ্ছে যে, ফুটবলের এই বড় অধ্যায়কে বিদায় বলার এটাই সঠিক সময়।’

জার্মানির সোনালি প্রজন্মের প্রতিনিধি ছিলেন ওজিল। একটা সময় হয়ে দাঁড়ান দলের অন্যতম প্রভাবকও। সিনিয়রদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ২০১৪ বিশ্বকাপ জয়ে ভূমিকা রেখেছেন। জার্মানির হয়ে এই অ্যাটাকিং মিডফিল্ডারের অভিষেক হয় ২০০৯ সালে।

Share This Article