স্বাধীনতার মাসে উপহারের ঘর পাচ্ছে ৪০ হাজার পরিবার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫২, মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩, ৭ চৈত্র ১৪২৯

স্বাধীনতার মাসে সারাদেশে প্রধানমন্ত্রীর উপহারের জমিসহ নতুন ঘর পাচ্ছে আরও প্রায় ৪০ হাজার গৃহহীন পরিবার। ২২ মার্চ থেকে এসব ঘর ভূমিহীন মানুষের হাতে তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চতুর্থ পর্যায়ে বিনামূল্যে এসব ঘর ও জমি হস্তান্তর করা হচ্ছে।

 

এ পর্যায়ে মাদারীপুর, গাজীপুর, বরিশাল, মৌলভীবাজার, শরীয়তপুর, নরসিংদী, শেরপুর, কুমিল্লা,মানিকগঞ্জ, রাজশাহী, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও চুয়াডাঙ্গাসহ ১৩ জেলার সব উপজেলাসহ সারাদেশের মোট ১৫৯টি উপজেলার ভূমিহীন ও আশ্রয়হীন মানুষ হচ্ছেন উপকারভোগী।

জানা যায়, আশ্রয়ণ প্রকল্পের আওতায় এ পর্যন্ত ৫ লাখ ৫৪ হাজার ৫৯৭টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। পাশাপাশি আশ্রয়ণ ও অন্যান্য মন্ত্রণালয়, সংস্থাসহ গৃহ নির্মাণ করে পুনর্বাসন করা হয়েছে সাড়ে ৭ লাখের বেশি পরিবারকে। প্রতি পরিবারের পাঁচজন সদস্য হিসেবে মোট উপকারভোগীর সংখ্যা সাড়ে ৩৮ লাখের বেশি।

এই প্রকল্পে দুই শতাংশ জমি, একটি অর্ধপাকা দুই কক্ষের ঘর; বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ দেয়াহ হচ্ছে। এসব ঘরে রয়েছে গোসলখানা, টয়লেট ও রান্নাঘর। তাছাড়া প্রতি ১০টি পরিবারের সুপেয় পানির জন্য থাকছে একটি করে নলকূপ। ফলে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ থেকে মুক্ত থাকছেন সুবিধাভোগীরা।

এর বাইরে তাদের স্বাস্থ্যসেবার জন্য নির্মিত হচ্ছে কমিউনিটি ক্লিনিক। আশ্রয়ণের ছেলে-মেয়েদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থা রাখা হয়েছে। শিশু-কিশোরদের শরীর গঠন ও বিনোদনের জন্য রয়েছে খেলার মাঠ। একটি স্বয়ংসম্পূর্ণ আধুনিক গ্রামের সব নাগরিক সুবিধাই থাকছে আশ্রয়ণ প্রকল্পে।

সংশ্লিষ্টরা বলছেন, এক সময়ের ভূমিহীন ও গৃহহীন এসব পরিবারকে এখন আর অন্যের ঘরে বা ভাসমান অবস্থায় থাকতে হয় না। মাথা গোঁজার নিশ্চিত আপন স্থায়ী ঠিকানা পেয়ে খুশি এসব ঘরের বাসিন্দারা। পাশাপাশি সরকারিভাবে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের গড়ে তোলা হচ্ছে দক্ষ জনশক্তিতে। দেয়া হচ্ছে ঋণ সহায়তাও। সব মিলিয়ে সামাজিক মর্যাদা পেয়ে এখন ঘুরে দাঁড়াবার স্বপ্ন দেখছেন উপকারভোগীরা।

Share This Article


বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য

তেজগাঁও স্টেশনের কাছে লাইনচ্যুত ‘যমুনা এক্সপ্রেস’

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৫.৭ শতাংশ: আইএমএফ

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস

রাতেই ৮০ কিমি ঝড়ের পূর্বাভাস, সতর্কতা জারি

তাপপ্রবাহ চলবে আরও কয়েকদিন, থাকবে বৃষ্টিও

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

তাপপ্রবাহ নিয়ে সুখবর নেই, যা জানাল আবহাওয়া অফিস

ড. ইউনূসের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ালেন আদালত

২২ এপ্রিল দুবাই পৌঁছাবে এমভি আবদুল্লাহ, যাত্রাপথে বাড়তি নিরাপত্তা