জীবনের সত্য-সুন্দরের ইতিবাচক উপস্থাপনে এগিয়ে আসতে হবে: মুসা আল হাফিজ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:২৫, বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩, ২৪ ফাল্গুন ১৪২৯

আধুনিকতা যতোটা বাহ্যিক জগতকে সাজায়, ততোটাই উপেক্ষা করে আমাদের আত্মিক ও নৈতিক জগতের প্রতি। ফলে দেখা দিচ্ছে বহুমাত্রিক সঙ্কট। এ প্রেক্ষাপটে  যথার্থ কাল-জ্ঞান এবং জীবনের প্রাজ্ঞপাঠ সহকারে সত্য-সুন্দরের ইতিবাচক উপস্থাপনে এগিয়ে আসতে হবে।

মানুষের মানবিক বিকাশ ও জীবনের প্রগতি সকল কালের মহামানুষের গভীর অন্বেষা। সেই অন্বেষাকে নিশ্চিত করার হাতিয়ার হলো সত্য-সুন্দর, জ্ঞান-প্রজ্ঞা, প্রযুক্তি  ও নৈতিকতা। জীবনের আভ্যন্তরীণ ও বাহ্যিক সমৃদ্ধি এ জন্য জরুরি। 

তবে আধুনিকতা যতোটা বাহ্যিক জগতকে সাজায়, ততোটাই উপেক্ষা করে আমাদের আত্মিক ও নৈতিক জগতের প্রতি। ফলে দেখা দিচ্ছে বহুমাত্রিক সঙ্কট। এ প্রেক্ষাপটে  যথার্থ কাল-জ্ঞান এবং জীবনের প্রাজ্ঞপাঠ সহকারে সত্য-সুন্দরের ইতিবাচক উপস্থাপনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন কবি, দার্শনিক ও গবেষক মুসা আল হাফিজ।

৭ মার্চ রাজধানীর দয়াগঞ্জে ৫ দিনব্যাপী আধুনিক মতবাদ শীর্ষক কোর্সের সমাপণী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যদানকালে এসব কথা বলেন তিনি। 

মা'হাদুল ফিকরি ওয়াদদিরাসাতিল ইসলামিয়া (দাওয়া ও গবেষণা কেন্দ্র)-এর মিলনায়তনে কোর্সের সমাপণী অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেধাবী শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করে।

মাওলানা খালিদ সাইফুল্লাহ ও নাসিম ইমরানের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন ব্যারিস্টার আবিদ হুসাইন, অ্যাডভোকেট নাঈম হাসান, মাওলানা আলাউদ্দীন রফিক, আরিফুল ইসলাম, অ্যাডভোকেট মুনায়েম বিন মুজিব প্রমুখ।

৫ দিনব্যাপী এ কর্মশালায় আধুনিকতা, ধর্মনিরপেক্ষতা ,  ব্যক্তিস্বাতন্ত্রবাদ, যুক্তিবাদ,  নারীবাদ, পুঁজিবাদ, গণতন্ত্র,  ডারউইনিজম, কমিউনিজম, ওরিয়েন্টালিজমসহ বিভিন্ন আধুনিক মতবাদ সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়।

Share This Article