ড্রাইভিং লাইসেন্সের বিভিন্ন সেবায় যত টাকা লাগবে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৫৮, শনিবার, ৪ মার্চ, ২০২৩, ১৯ ফাল্গুন ১৪২৯
  • ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন সেবা গ্রাহককে কত টাকা ফি দিতে হবে।

সড়কে যন্ত্রচালিত যানবাহন চালাতে প্রয়োজন প্রশিক্ষণসহ ড্রাইভিং লাইসেন্স। আর প্রশিক্ষণ যেকোনো জায়গা থেকে নেওয়া গেলেও ড্রাইভিং লাইসেন্স পেতে দ্বারস্থ হতে হয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছে।

বিআরটিএ থেকে ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন সেবা পেতে গ্রাহককে কত টাকা ফি দিতে হবে, সে বিষয়টি পাঠকদের উদ্দেশে তুলে ধরা হয়েছে এখানে। সম্প্রতি বিআরটিএর উপ-পরিচালক (ইঞ্জি.) মো. ইব্রাহীম খলিল সই করা এক নোটিশে ফির বিষয়টি জানানো হয়েছে।

ক) ড্রাইভিং দক্ষতা যাচাই পরীক্ষার আগে লার্নার ড্রাইভিং লাইসেন্সের (পেশাদার/অপেশাদার) ক্ষেত্রে যেকোনো এক শ্রেণির মোটরযানের জন্য (শুধু মোটরসাইকেল বা শুধু কার/লাইট মোটরযান) শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ফি (মেয়াদ ৬ মাস) ২০০ টাকা; ড্রাইভিং লাইসেন্স দক্ষতা যাচাই ফি ২০০ এবং ১৫ শতাংশ ভ্যাটসহ সর্বমোট ৫১৮ টাকা লাগবে।

অন্যদিকে দুই শ্রেণির মোটরযানের জন্য (মোটরসাইকেল+কার/লাইট মোটরযান) শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ফি (মেয়াদ ৬ মাস) ২৫০; ড্রাইভিং লাইসেন্স দক্ষতা যাচাই ফি ৪০০ টাকা এবং ১৫ শতাংশ ভ্যাটসহ সর্বমোট ৭৪৮ টাকা লাগবে।

যদি পরীক্ষায় গ্রাহক অকৃতকার্য হয়, তবে প্রতি শ্রেণির পুনায় পরীক্ষার ফি ২০০ টাকা এবং ১৫ শতাংশ ভ্যাটসহ সর্বমোট ২৩০ টাকা লাগবে। এবং লার্নার লাইসেন্সের মেয়াদোত্তীর্ণের ক্ষেত্রে নবায়ন ফি ২৫০ টাকার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাটসহ সর্বমোট ২৮৮ টাকা লাগবে।

খ) ড্রাইভিং দক্ষতা যাচাই পরীক্ষার পরে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে অপেশাদার (১০ বছর) ৩ হাজার টাকা; আবেদন ফি ৩০০; কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ৫৮৭ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ৪ হাজার ৫৫৭ টাকা লাগবে।

আরও পড়ুন>>নেত্রকোণা বিআরটিএ : দালাল ধরলে পাস, পরীক্ষাও দিতে হয় না!

অন্যদিকে পেশাদার (৫ বছর) ১ হাজার ৫০০ টাকা; আবেদন ফি ৩০০; কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ৩৬২ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ২ হাজার ৮৩২ টাকা লাগবে।

গ) ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে অপেশাদার (১০ বছর) ৩ হাজার টাকা; কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ৫৪২ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ৪ হাজার ২১২ টাকা লাগবে।

অন্যদিকে পেশাদার (৫) ১ হাজার ৫০০ টাকা; কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ৩১৭ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ২ হাজার ৪৮৭ টাকা লাগবে।

এছাড়া বিদ্যমান লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ হলে প্রতি বছর বিলম্ব ফি ৪৫০ টাকার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাটসহ মোট ৫১৮ টাকা করে পরিশোধ করতে হবে।

ঘ) ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত অন্যান্য ফির মধ্যে ড্রাইভিং লাইসেন্স প্রতিলিপি ফি ২০০ টাকা; কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ১২২ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ৯৯২ টাকা লাগবে।

এছাড়া সংশোধন বা ঠিকানা পরিবর্তনের জন্য ৩০০ টাকার সঙ্গে কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ১৩৭ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ১ হাজার ১০৭ টাকা লাগবে।

বিদ্যমান ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ২ মাসের কম থাকলে ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি প্রযোজ্য হবে।

ঙ) ড্রাইভিং লাইসেন্সে মোটরযানের শ্রেণি সংযোজন বা ধরণ পরিবর্তন বা পিএসএ'র ক্ষেত্রে সংশ্লিষ্ট কার্যক্রমের মূল ফি ৪০০ টাকা; কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ১৫২ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ১ হাজার ২২২ টাকা লাগবে।

এ ক্ষেত্রে লার্নার ড্রাইভিং লাইসেন্স গ্রহণের প্রয়োজন হবে এবং বিদ্যমান ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ২ মাসের কম থাকলে ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি প্রযোজ্য হবে।

এছাড়া অন্তর্ভুক্তির (এনডোর্সমেন্ট) ক্ষেত্রে সংশ্লিষ্ট কার্যক্রমের মূল ফি ৩০০ টাকা; কার্ড ফি ৬১০ টাকা; ১৫ শতাংশ ভ্যাট ১৩৭ এবং পোস্টাল সার্ভিস চার্জ ৬০ টাকাসহ সর্বমোট ১ হাজার ১০৭ টাকা লাগবে।

এ ক্ষেত্রে বিদ্যমান ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ২ মাসের কম থাকলে ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি প্রযোজ্য হবে।

Share This Article