'টিকিট যার ভ্রমণ তার': কি বলছেন রেলওয়ের যাত্রীরা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩০, বুধবার, ১ মার্চ, ২০২৩, ১৬ ফাল্গুন ১৪২৯

টিকিট কালোবাজারি প্রতিরোধ ও ভাড়া আদায় সহজ করার লক্ষ্যে অনলাইন-অফলাইনে আন্তঃনগর ট্রেনের টিকিট সংগ্রহে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ দিয়ে নিবন্ধন বাধ্যতামূলক করেছে রেল কর্তৃপক্ষ। এ ব্যবস্থায় বিদেশি নাগরিকদের ট্রেন ভ্রমণে পাসপোর্ট দেখিয়ে টিকিট নিতে হবে।

 

রেলওয়ে কতৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক কেউ অন্যের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকিট কেটে ভ্রমণ করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এই ব্যবস্থাকে ‘টিকিট যার ভ্রমণ তার’ বলছে রেলওয়ে। ১ মার্চ থেকে নতুন এ নিয়ম কার্যকর করা হচ্ছে। টিকিট কালোবাজারি বন্ধ ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার সরকারি উদ্যোগের অংশ এটি।

রেলওয়ের এমন সিদ্ধান্তে সাধুবাদ জানিয়েছেন রেল যাত্রীরা। তারা বলছেন, এটা অনেক ভালো একটি সিস্টেম। এই পদক্ষেপের ফলে যাত্রীরা আর টিকেট সংকটে থাকবে না। এনআইডি দিয়ে যার টিকেট তাকেই কাটতে হচ্ছে, আর ১২ বছরের উপরে যাদের বয়স তারা জন্মনিবন্ধন সনদ দিয়ে টিকেট কাটতে পারছে।

কমলাপুরসহ সারাদেশে রেলওয়েতে টিকেট কাটতে বা এই প্রক্রিয়ায় যাত্রীদের সাহায্য করতে বসানো হয়েছে হেল্প ডেস্ক। যাত্রীরা সেখান থেকে কোনো ধরণের জটিলতা ছাড়াই টিকেট কাটছেন নির্বিঘ্নে। ষাটোর্ধ্ব এক যাত্রী বলেন, এই সিস্টেম চালু হওয়ায় টিকেট কাটতে বাড়তি কোনো টাকা দিতে হয়নি। আর আমি হেল্প ডেস্ক থেকে টিকেট সহজেই কেটেছি।

অপর এক যাত্রী বলেন, এর আগে আমি টিকেট লাইনে দাড়িয়ে কেটেছি। তখন অনেক ভোগান্তি পোহাতে হতো। এখন ভোটার আইডি দিয়ে রেজিষ্ট্রেশন করে তারপরে টিকেটে কাটতে হবে। এটা আমার জন্য অনেক সহজ এবং আমি মনে করি এতে টিকেট কালোবাজারি কমবে।

সরকারের উদ্যোগের প্রশংসা করে এক নারী যাত্রী বলেন, 'ট্রেনের সময়সূচির মাত্র একদিন আগে অনলাইনে টিকিট পাওয়া স্বপ্নের মতো। আগে চট্টগ্রামে আসা-যাওয়ার জন্য ৪ দিন আগে টিকিট কাটতে হতো, সেখানে ১ দিন আগে দুপুর দেড়টার দিকে চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেসের শীতাতপ নিয়ন্ত্রিত বগিতে (স্নিগ্ধা) ১৯টি আসন খালী। বিষয়টি অবাক করার মতোই।'

অনলাইনের মাধ্যমে যেভাবে নিবন্ধন করা যাবে:-

পুরোনো নিবন্ধনকারীর ক্ষেত্রে: ধাপ-১: বর্তমান Username ও Password দিয়ে https://eticket.railway.gov.bd ওয়েবসাইট বা rail sheba app–এ সাইন ইন (Sign In) করতে হবে। ধাপ-২: NID নম্বর ও জন্ম তারিখ লিখে verify বাটনে ক্লিক করতে হবে। NID নম্বর ও জন্ম তারিখ সঠিকভাবে প্রবেশ করালে যদি এনআইডি নম্বরটি আগে ব্যবহার করা না হয়ে থাকে, তাহলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।

নতুন নিবন্ধনকারীর ক্ষেত্রে: https://eticket.railway.gov.bd ওয়েবসাইট অথবা rail sheba app–এ গিয়ে সাইন আপ (Sign Up) করতে হবে এবং সঠিক NID নম্বর ও জন্ম তারিখ verify পূর্বক অন্যান্য তথ্য প্রদান সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে হবে।

Share This Article


দুর্নীতি করব না, প্রশ্রয়ও দেব না: দীন মোহাম্মদ

ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে আগামীকাল

কাতারের আমিরের বাংলাদেশ সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়

তালাকের হার গ্রামে বেশি, বড় কারণ পরকীয়া

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার: মিলার

৭ এপ্রিলের ট্রেনের অগ্রিম টিকিট মিলছে আজ

‘২৫ মার্চ মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া’

এবার ঈদের ছুটির যত হিসাব-নিকাশ