আবারো স্পট মার্কেট থেকে এলএনজি আমদানী, সরবরাহ বেড়েছে ১০৫ মিলিয় ঘনফুট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০০, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯

গ্যাসের সংকট কাটাতে ও বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ বাড়াতে দীর্ঘ আট মাস পর আবারো স্পট মার্কেট বা খোলাবাজার থেকে এলএনজি আমদানি শুরু করেছে সরকার। স্পট মার্কেট থেকে কেনা দুই কার্গো এলএনজি এরই মধ্যে সরবরাহ শুরু হয়েছে পাইপলাইনে।

 

তথ্যমতে, ২৬ ফেব্রুয়ারি পেট্রোবাংলা মোট গ্যাস সরবরাহ করেছে দুই হাজার ৭০৩ মিলিয়ন ঘনফুট। এক দিন আগে সরবরাহ করেছিল দুই হাজার ৫৯৮ মিলিয়ন ঘনফুট। এক দিনের ব্যবধানে সরবরাহ বেড়েছে ১০৫ মিলিয়ন ঘনফুট।

জানা গেছে, সিঙ্গাপুরের স্পট মার্কেট থেকে কেনা ৬০ মেট্রিক টন এলএনজি দেশে এসেছে। আগামী ১১ মার্চ আরেকটি কার্গো বন্দরে ভিড়বে। আগামী জুন পর্যন্ত আরও ১০-১২টি কার্গো আসবে। পরপর কয়েকটি কার্গো আসার কারণে সঞ্চালন লাইনে সরবরাহ বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ববাজারে দাম ঊর্ধ্বমুখী থাকা এবং ডলার সংকটের কারণে গত বছরের জুলাই থেকে স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি বন্ধ রাখে সরকার। এর প্রভাবে শিল্প, বিদ্যুৎকেন্দ্র ও আবাসিকে গ্যাসসংকট দেখা দেয়। ফলে উৎপাদন প্রায় অর্ধেক কমে যাওয়াসহ লোড শেডিংয়ে পড়ে দেশ। বর্তমানে বিশ্ববাজারে দাম নিম্নমুখী হওয়ায় স্পট মার্কেট থেকে তাই আবারও এলএনজি ক্রয় শুরুর উদ্যোগ নিয়েছে সরকার।

উল্লেখ্য, দেশে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় ২০১৮ সালে কাতার থেকে ও ২০১৯ সালে ওমান থেকে এলএনজি আমদানি শুরু করে সরকার। আর ২০২০ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি করা হয়। শিল্প-কারখানা বাড়তে থাকায় গ্যাসের চাহিদা মেটাতে ২০২২ সালের প্রথম ছয় মাসে স্পট মার্কেট থেকে ৯ কার্গো এলএনজি আমদানি করেছিল সরকার।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article