লন্ডনে তিনটির বেশি টমেটো নয়, টাকা দিয়েও মিলছে না ডিম

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪৪, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত
  • টাকা থাকলেও চাহিদামতো ‍সবজি কিনতে পারছেন না ব্রিটিশরা।
  • বাংলাদেশি মুদ্রায় ৫৫০ টাকায় ছয়টি ডিম বিক্রি।
  • র্থনীতিতে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা ব্রিটিশ জনগণের একাংশের।

হঠাৎই সংকট দেখা দিয়েছে লন্ডনের সবজির বাজারে। টাকা থাকলেও চাহিদামতো ‍সবজি কিনতে পারছেন না ব্রিটিশরা। এমনকি মিলছে না তিনটির বেশি টমেটো। শুধু সবজিই নয়, ডিমেও দেখা দিয়েছে হাহাকার। দেশটির বিভিন্ন সুপারশপে প্রায় ৪ পাউন্ডে বিক্রি হচ্ছে ছয়টি ডিম, যা বাংলাদেশি মুদ্রায় ৫৫০ টাকা। তবুও মিলছে না ডিম। এমনই খবর জানিয়েছে গার্ডিয়ান, সিসিটিভি ও রয়টার্স।

আমদানি কম হওয়ায় সবজির বাজারে এমন ঘাটতি দেখা দিয়েছে বলে জানিয়েছেন দেশটির ব্যবসায়ীরা। এরই মধ্যে টমেটো, শসা, ফুলকপিসহ নির্দিষ্ট কিছু সবজির দাম বেড়েছে। এসব সবজি কেনায় সীমাও বেঁধে দিয়েছে দেশটির কিছু সুপারশপ। তবে আবহাওয়ার খামখেয়ালিপনায় জোগান কম বলে মনে করছেন সবজি বিক্রেতারা। ফলে অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন ব্রিটিশ জনগণের একাংশ।

এমন বাস্তবতায়  টমেটো, শসা ও ম‌রিচ বিক্রিতে রেশ‌নিং চালু করেছে ব্রিটেনের চারটি সুপার মার্কেট চেইনশপ কোম্পানি। এর মধ্যে রয়েছে টেসকো, আলডি, আসদা ও মরিসন্স। এসব সুপার শপে তিনটির বেশি টমেটো ও শসা কিনতে পারছেন না কোনো ক্রেতা।

তবে রেশনিং না থাকলেও ডিমের দাম চড়া। সাউথ ইস্ট লন্ড‌নের ক্রয়োড‌ন এলাকার অন‌্যতম টেস‌কো স্টোর ব্রিকস্টক রো‌ডে টেস‌কো‌র আউটলেট। এখানে চার পাউন্ডে বিক্রি হচ্ছে ক্লারেন্স কোর্ট ব্র্যান্ডের ছয়টি ডিম। অথচ টেস‌কোতে সবচে‌য়ে কম দা‌মি ব্র্যান্ডের ১৬টি ডিম বি‌ক্রি হতো দুই পাউন্ডেরও কম দামে। সেই ডি‌মের তাক এখন খালি পড়ে রয়েছে।

ব্যবসায়ীরা বলেছেন, অতিরিক্ত বিদ্যুৎ খরচের জন্য যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের গ্রিনহাউজগুলোতে শীতকালে কম উৎপাদনের কারণে পরিস্থিতি আরও খারাপের দিকে এগিয়েছে।

কৃষকরা বলেছেন, গত সপ্তাহে ফল, সবজিসহ সালাদ আইটেমের কম সরবরাহের জন্য জলবায়ু সংকট, বিদ্যুতের দাম ও ব্রেক্সিটসহ বেশ কয়েকটি কারণ জড়িত। যদিও মূল কারণ হয়ে দাড়িয়েছে খারাপ আবহাওয়া।

ব্রিটিশ বাংলাদেশ চেম্বারের সভাপ‌তি সাইদুর রহমান রেনু বলেন, এ প‌রি‌স্থি‌তির মূল কারণ ব্রেক্সিটের ফলাফল, ইউক্রেন-রা‌শিয়ার যুদ্ধ, মুদ্রাস্ফী‌তি, মহামারির ক্ষয়ক্ষ‌তি ও জ্বালানির দাম বৃ‌দ্ধি। বিভিন্ন দেশ থেকে ব্রিটেনের বে‌শিরভাগ খাদ্যসামগ্রী আসে। খা‌সি, মোরগ আসে নিউ‌জিল্যান্ড ও নেদারল্যান্ডস থেকে। সবকিছু আমদানি নির্ভর।

তবে লন্ডনে আকাশছোঁয়া দাম হলেও বাংলাদেশের সবজির বাজারে মিলছে স্বস্তি। বর্তমানে দেশের বিভিন্ন বাজারে টমেটো বিক্রি হচ্ছে ৪০ টাকায় কেজি। কাঁচামরিচের কেজি মিলছে ১৫০ টাকায়। ৩০-৪০ টাকায় কেনা যাচ্ছে প্রতিপিস ফুলকপি। এছাড়া ডিমের হালিও মাত্র ৪৫ টাকা।

Share This Article


এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

সেরেলাক নিয়ে ভয়ংকর তথ্য : শিশুরা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হতে পারে

ইরানের হাতে রাশিয়ার অস্ত্র, এবার কী করবে ইসরায়েল

ইসরায়েলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য ইহুদি নেতার

প্রকাশ্যে এলো ভয়াবহ তথ্য, এক বোমায় মৃত্যু হাজারো ফিলিস্তিনি ভ্রুণের

ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যেই সুখবর পেল ইরান

বন্দি ফিলিস্তিনিদের ওপর যেসব ভয়াবহ নির্যাতন চালায় ইসরাইল

এবার ইসরাইলে হামলা হিজবুল্লাহর, আহত ১৩

ইরানের সঙ্গে কখন যুদ্ধে জড়াবে, জানাল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩

‘জর্ডান প্রমাণ করতে চেয়েছে তারা যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সহযোগী’

ইউক্রেন যুদ্ধ অবসানে চীনের প্রতি যে আহ্বান জানাল জার্মানি