ঢাকায় পশু-পাখির র‍্যাম্প শো, মুগ্ধ দর্শক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪৬, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯

পাখি কি মানুষের কথা বুঝতে পারে? এর উত্তর কেউ বলবেন হ্যাঁ, কেউ বলবেন না। কিন্তু গত শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রসংলগ্ন পুরাতন বাণিজ্য মেলা মাঠে বিভিন্ন প্রাণীর র‍্যাম্প শোতে যারা উপস্থিত ছিলেন, তারা হয়তো বলবেন, পাখি মানুষের কথা বুঝতে পারে।

 

অন্তত হাসান রাজার ম্যাকাও পাখি দুটিতো অবশ্যই পারে। র‍্যাম্প শোতে ম্যাকাও দুটিকে যখন কাঁধে নিয়ে হাসান রাজা র‍্যাম্প শোর মঞ্চে প্রবেশ করেন, তখন দর্শকদের করতালিতে চারদিক ফেটে পড়ে।

তারা হাসান রাজার কথা মতো বিভিন্ন ধরনের কসরত দেখায়। হাসান রাজা বলেন, পাখিদের ভালোবাসুন। তাহলে তারা আপনার কথাও শুনবে। তিনি তার পাখিদের সন্তানের মতোই ভালোবাসেন বলে জানান।

এই র‍্যাম্প শোতে শুধুই পাখি নয়, মুরগি, বিড়াল, কুকুর, দুম্বা, ছাগল, গরু ও মহিষও অংশ নেয়। সব প্রাণীদের আলাদা আলাদা এই অন্যরকম  র্যাম্প শো দর্শকরা মুগ্ধ হয়ে উপভোগ করেন।

এই র্যাম্প শোতে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা খামারিদের নানা রকমের প্রাণী অংশ নেয়। বিল্লাল ডেইরির শামীম বলেন, তার গাভির র‍্যাম্পে অংশগ্রহণে তিনি অভিভূত। তিনি দ্বিতীয় প্রজন্মের খামারি বলে জানান। গতকাল এই র‍্যাম্প শোর মধ্যে দিয়েই শেষ হয় দুই দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী।

ম্যাকাও দুটিকে কাঁধে নিয়ে র‍্যাম্প শোর মঞ্চে প্রবেশ করেন হাসান রাজা

প্রাণিজ আমিষের উৎপাদন বৃদ্ধি এবং প্রাপ্যতা সহজলভ্য করে তুলতে ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক স্লোগান নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করে প্রাণিসম্পদ অধিদপ্তর। প্রদর্শনী আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করেছে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। গতকাল সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, প্রাণিসম্পদের এই প্রদর্শনী সারা দেশে উদ্যোক্তা ছড়িয়ে দিচ্ছে। প্রাণিসম্পদ খাতকে এগিয়ে নিতেই এ ধরনের প্রদর্শনী আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। মন্ত্রী বলেন, শিক্ষিতরা এখন খামারি হচ্ছেন, বিদেশ থেকে উচ্চশিক্ষা নিয়ে এসে তারা খামার স্থাপন করছেন। তাই এ খাত দেশে বিপ্লব ঘটাবে।


র‍্যাম্প শোতে অংশ নেওয়া বিড়াল

দুই দিনব্যাপী এই প্রদর্শনীতে বেশ কয়েকটি গরু, দুম্বা ও পাখি বিক্রি হয়েছে। গতকাল দুম্বার র্যাম্প শোর মধ্যেই একজন ক্রেতা সাদেক অ্যাগ্রোর একটি দুম্বা প্রায় ৪ লাখ টাকায় কিনে নেন। এর আগে প্রদর্শনী থেকে প্রায় ২ কোটি টাকার বেশ কয়েকটি ষাঁড় গরু বিক্রি হয়েছে। এর মধ্যে একে হেরিটেজের শাহীওয়াল জাতের লাল রঙের একটি গরু ২৮ লাখ টাকায় বিক্রি হয়েছে।

প্রদর্শনী সম্পর্কে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি মো. ইমরান হোসেন গতকাল ইত্তেফাককে বলেন, এই প্রদর্শনীর মধ্যে দিয়ে দেশের খামারিদের অতি যত্নে লালিত পালিত গরু, মহিষসহ বিভিন্ন প্রাণীর ব্র্যান্ডিং হয়েছে। এছাড়া খামারিরা নিজেরাও নিজেদের সম্পর্কে জানতে পেরেছেন। তিনি বলেন, পশু-পাখিদের র্যাম্প শো দর্শকরা যে আনন্দ পেয়েছেন এটাই এই প্রদর্শনীর সবচেয়ে বড় পাওয়া। সমাপনী অনুষ্ঠান শেষে প্রাণিসম্পদ প্রদর্শনীতে অংশ নেওয়া  নির্বাচিত সেরা উদ্যোক্তা ও খামারিদের বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


রাজধানীর কিছু এলাকায় আজ ৪ ঘণ্টা গ্যাস থাকবে না

ঢাকার বায়ু আজ ‘ভালো’

কেরানীগঞ্জে অবৈধ ভবনের বিরুদ্ধে রাজউকের অভিযান

২৮ অক্টোবরের পর নয়াপল্টনে আজ বিএনপির সমাবেশ

সহজ ডটকমের দুজনের নেতৃত্বে রেলের টিকিট কালোবাজারি, গ্রেফতার ৯

যেকোনো সময় ভেঙে পড়তে পারে ডেমরায় আগুন লাগা ভবনটি: ফায়ার সার্ভিস

শুক্রবার বন্ধ রাজধানীর যেসব শপিং সেন্টার ও বিনোদন কেন্দ্র

৯ ঘণ্টা পর ডেমরায় গুদামে লাগা আগুন নিয়ন্ত্রণে

রাজধানীতে মুষলধারে বৃষ্টি, কমেছে তাপমাত্রা

মই বসিয়ে মহাসড়ক পার করানো যুবক আটক

আম্মানকে দ্রুত গ্রেপ্তারের নির্দেশ

ডেমরায় ২ এসএসসি পরীক্ষার্থীকে মারধর-হত্যার হুমকি কিশোর গ্যাংয়ের