জ্বালানি খাতে মার্কিন বিনিয়োগ,জাগিয়েছে আশার আলো

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৫১, শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২ ফাল্গুন ১৪২৯
  • জ্বালানি খাতে বড় বিনিয়োগে আগ্রহ একাধিক মার্কিন কোম্পানি।
  • নতুন করে তেল-গ্যাস অনুসন্ধান, নতুন এলএনজি টার্মিনাল স্থাপন করবে।
  • কয়েকটি কোম্পানি ব্যবসা আরও সম্প্রসারণ করতে চায়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বিশ্বজুড়ে চলছে জ্বালানি সংঙ্কট। শিল্প,-কলকারখানা, খাদ্য, এমনকি বিদ্যুৎ উৎপাদনেও গ্যাসের ওপর নির্ভরতায় বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলো পড়ে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে। এমতাবস্থায় দেশের জ্বালানি খাতকে স্বাভাবিক রাখতে নানান পদক্ষেপ নেয় সরকার।

বাপেক্স ও পেট্রোবাংলার সূত্রমতে, গেল বছরের শেষ ৪ মাসসহ আগামী ৩ বছরে দেশজুড়ে অন্তত ৪৬টি কূপে অনুসন্ধান, উন্নয়ন এবং ওয়ার্কওভার খননের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ১৫টি কুপে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি গ্যাসের উপস্থিতি মিলেছে। এসব গ্যাস এলএনজি করে জাতীয় গ্রিডে আনার প্রক্রিয়া চলছে। যদি এসব উৎস থেকে গ্যাস ঠিকঠাকভাবে পাওয়া যায় তা হলে জ্বালানি খাতের আমদানি নির্ভরতা অনেকটা কমে যাবে।

এরই মাঝে আবার জ্বালানি খাতে বড় বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে একাধিক মার্কিন কোম্পানি। ২৩ ফেব্রুয়ারি নসরুল হামিদের সঙ্গে তাঁর বাসভবনে সৌজন্য সাক্ষাতে কোম্পানিগুলোর লিখিত প্রস্তাবনা তুলে দেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

স্থলভাগ ও সমুদ্রে নতুন করে তেল-গ্যাস অনুসন্ধান, নতুন এলএনজি টার্মিনাল স্থাপন এবং বিদ্যমান ব্যবসা সম্প্রসারণে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি, এক্সন মোবিল, শেভরনসহ কয়েকটি কোম্পানি।

ইতিমধ্যে এক্সিলারেট এনার্জি বঙ্গোপসাগরে একটি ভাসমান এলএনটি টার্মিনাল (এফএসআরইউ) পরিচালনা করছে। আরও একটি এফএসআরইউ স্থাপনের অনুমতি পেতে যাচ্ছে এক্সিলারেট। দেশের সবচেয়ে বেশি গ্যাস উৎপাদনকারী বিবিয়ানাসহ তিনটি গ্যাসক্ষেত্র পরিচালনা করছে শেভরন। কোম্পানিটি দিনে ১৩৪ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করে। তারা সম্প্রতি আরও নতুন এলাকায় গ্যাস অনুসন্ধানের অনুমতি পেয়েছে। এক্সন মোবিলও সমুদ্রে গ্যাস অনুসন্ধানে আগ্রহ প্রকাশ করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে ব্যাপকভিত্তিতে স্থলভাগ ও সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করতে হবে।এসব উৎস থেকে গ্যাস পাওয়া গেলে আর আমাদানিও করতে হবে না, উল্টো রপ্তানিও করা যাবে বলে মনে করছেন তারা।

Share This Article


দাবদাহে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে রোগীর চাপ

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাসের মৃত্যু

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত : প্রধানমন্ত্রী

ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকা সফর স্থ‌গিত

সাপ্তাহিক ছুটির দিনে ঢাকার বাতাসের উন্নতি

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

‘স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’

এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

ঢাকায় ভিসা সেন্টার খুলল চীন