ইসির নিবন্ধন পেলো তৃণমূল বিএনপি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪০, শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৪ ফাল্গুন ১৪২৯
  •  ‘সোনালী আশ’ প্রতীকে  নিবন্ধন পেল তৃণমূল বিএনপি।

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেয়েছে ব্যারিস্টার নাজমুল হুদার প্রতিষ্ঠিত তৃণমূল বিএনপি। দলটির নিবন্ধন নম্বর ৪৫। দলটির প্রতীক ‘সোনালী আশ’। 

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাঙ্গীর আলমের সই করা  প্রজ্ঞাপনে দলটিকে নিবন্ধন দেওয়ার কথা বলা হয়।

দলটিকে উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে নিবন্ধন দেওয়ার বিষয়টিও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছিলেন, উচ্চ আদালতের আদেশের প্রেক্ষাপটে তৃণমূল বিএনপিকে নিবন্ধন দিতে যাচ্ছে। শিগগিরই তাদের অনুকূলে নিবন্ধন দেওয়া হবে।

ইসির  প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নম্বর ১০৯৪২/২০১৮-এর বিগত ৬/১১/২০১৮ তারিখের রায় ও আদেশ এবং আপিল বিভাগে দায়েরকৃত সিভিল পিটিশন ফর লিভ টু আপিলের ওপর আপিল বিভাগের প্রদত্ত রায় ও আদেশের পরিপ্রেক্ষিতে বিধান অনুযায়ী প্রধান কার্যালয় ৩৩, তোপখানা রোড, ১৫/সি মেহেরবা প্লাজা (১৬ তলা), পল্টন, ঢাকা-১০০০-এ অবস্থিত তৃণমূল বিএনপিকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করেছে। ওই দলের জন্য ‘সোনালী আঁশ’ প্রতীক সংরক্ষণ করা হয়েছে এবং যার নিবন্ধন নম্বর-০৪৫, তারিখ ১৬ ফেব্রুয়ারি, ২০২৩।’

প্রসঙ্গত, সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা বিএনপির প্রতিষ্ঠাকালীন সময়ে দলটিতে যুক্ত হন। দলের নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯৯১ সালে ও ২০০১ সালে খালেদা জিয়ার সরকারে মন্ত্রী ছিলে। তবে মাঝে একবার দল থেকে বহিষ্কৃত হয়ে পুনরায় দলে ফিরেছিলেন এই নেতা।

২০১২ সালে আবারও বিএনপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিএনএফ নামে নতুন একটি রাজনৈতিক দল গঠন করেন নাজমুল হুদা। পরে সেই দল থেকে তাকেই বহিষ্কার করে ২০১৪ সালে জাতীয় নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন দলটির প্রতিষ্ঠাকালীন প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ।

এরপর বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) ও বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক দল গঠন করে আওয়ামী লীগের জোটে ভিড়ার চেষ্টা করে ব্যর্থ হন হুদা। পরে ‘তৃণমূল বিএনপি’ নামে নতুন দল গঠন করেন, যা এখন নিবন্ধন পেলো।

বিষয়ঃ বিএনপি

Share This Article


১৫২ উপজেলায় ভোট ৮ মে

উপজেলা ভোটের প্রথম ধাপের তফসিল আজ

তারেক রহমানকে পরিহার না করলে বিএনপির ধ্বংস অনিবার্য

সাকিবের বিএনএমে যোগ দেওয়া নিয়ে যা বললেন ওবায়দুল কাদের

অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারাই সাকিবকে আমার কাছে নিয়ে এসেছিলেন: মেজর হাফিজ

বিএনপি নির্বাচন বানচাল করতে পারলে অগণতান্ত্রিক শক্তির উত্থান হতো

বিএনএম ও সাকিব আল হাসানের সঙ্গে ভাইরাল ছবি নিয়ে যা বললেন হাফিজ

‘সিন্ডিকেটের কাছে সরকার জিম্মি না, ব্যর্থও না’

ইফতার পার্টির নামে চাঁদাবাজি বিএনপির

সরকারের অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে বিএনপি সিন্ডিকেট করতে পারে: কাদের

সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে

বিএনপি কোন মুখে আলোচনার কথা বলে, প্রশ্ন কাদেরের