কিমের কন্যার নাম রাখতে পারবে না কেউ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩১, সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৩০ মাঘ ১৪২৯

‘নোবেল কন্যা’ খ্যাত উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মেয়ে জু-আয়ে। বাবার সাথে বেশ কয়েকটি সামরিক কর্মসূচিতে দেখা গেছে তার আনাগোনা। সবার জল্পনা-কল্পনার সূত্রপাত তখন থেকেই-তিনিই হবেন দেশটির পরবর্তী শাসক!

এবার সেটি আরও স্পষ্টতর হয়েছে। জানা যায়, কিমের ১০ বছর বয়সি কন্যার মতো যাদের একই নাম রয়েছে তাদের সবাইকে তা পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে। সোর্সের নাম উল্লেখ না করে শুক্রবার রেডিও ফ্রি এশিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে, জো-আই নামের সব মানুষের নাম পরিবর্তনের জন্য চাপ প্রয়োগ করছে উত্তর কোরিয়া।

ধারণা করা যাচ্ছে, কিম তার কন্যার নাম আদর্শ হিসাবে প্রতিষ্ঠা করতে চান। কারণ তার পরে দেশটি শাসন করবে জু। রেডিও ফ্রি এশিয়াতে বলা হয়, উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ জু’র নামের যারা আছেন তাদের নাম পরিবর্তন করতে বাধ্য করছে। উত্তর পিয়ংগান প্রদেশের চোংজুর নিরাপত্তা বিভাগ ৮ ফেব্রুয়ারি এই নামে নিবন্ধিত নারীদের ডেকে তাদের নাম পরিবর্তন করার নির্দেশ দিয়েছে। এক ব্যক্তি জানান, ‘এই নামের সবাইকে খুঁজে বের করা হচ্ছে। কেননা নামটি সর্বোচ্চ নেতার মহীয়সী কন্যার।’

তবে নাম প্রতিষ্ঠা করে নেতাদের গ্রহণযোগ্যতা বাড়ানোর পন্থা দেশটিতে নতুন কিছু নয়। এর আগে নেতাদের উত্তরসূরিদের নাম রাখায় ছিল কড়া নিষেধাজ্ঞা। কিম পরিবারের প্রতিষ্ঠাতা কিম ইল-সাং এর শাসন আমল থেকেই এই চর্চা শুরু হয়। 

জোরপূর্বক পরিবর্তন করানো হতো নেতাদের সঙ্গে মিলে যাওয়া নাম। এ ছাড়া কিম জং-ইলের শাসন আমলেও একই পন্থা অবলম্বন করা হয়েছে। তারপর ক্ষমতায় আসেন সর্বোচ্চ নেতা কিম জং উন। তিনি এবং তার স্ত্রী সল-জু’র নামে যারা ছিলেন তাদের নামও পরিবর্তন করতে বাধ্য করা হয়েছিল।

Share This Article


ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

ফেসবুকে রোহিঙ্গাদের নিয়ে ভীতি-বিদ্বেষ ছড়িয়েছে মিয়ানমারের সামরিক বাহিনী: জাতিসংঘ

মস্কোতে আইএসের হামলার সামর্থ্যে বিশ্বাস নেই রাশিয়ার

কেজরিওয়াল গ্রেপ্তার: এবার দিল্লিকে নতুন বার্তা ওয়াশিংটনের

ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

গুলির আওয়াজে কেঁপে উঠল কলকাতা বিমানবন্দর!

ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

বাল্টিমোর সেতুধসের ঘটনায় দুইজনের লাশ উদ্ধার

গাজাবাসীকে সমর্থনে কখনও ইতস্তত বোধ করবে না ইরান: আয়াতুল্লাহ