পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২৪, শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

জনপ্রিয় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। বেঁধে দেওয়া ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে আপত্তিকর ও পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্ট ব্লক না করায় বা সরিয়ে না নেওয়ায় এ সিদ্ধান্ত নেন তারা। পিটিএর এক মুখপাত্র শনিবার (৪ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে ডন।

 

এর আগে বুধবার, বিতর্কিত কনটেন্ট ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়ার নির্দেশনা না মানায় পিটিএ উইকিপিডিয়ার সাইটে প্রবেশাধিকার সীমিত করে দিয়েছিল।

নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলছে, ওয়েবসাইটটে তাদের অনুরোধের প্রেক্ষিতে কিছু তো বলেইনি, এমনকী প্রশ্নবিদ্ধ কনটেন্টগুলো সরিয়েও নেয়নি।

অবাধ, জনসাধারণের কাছ থেকে তথ্য নেওয়া, সহজে সম্পাদনার সুযোগ রাখা উইকিপিডিয়া বিশ্বের অনেকের কাছেই অনলাইনে মৌলিক তথ্য সংগ্রহের শুরুর ধাপ হিসেবে পরিচিত।


নির্দেশ না মানায় প্রাথমিকভাবে উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে, ডনকে বলেছেন পিটিএ-র মুখপাত্র মালাহাত ওবায়েদ।

তিনি বলেন,'উইকিপিডিয়া যদি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চিহ্নিত পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্টগুলো সরিয়ে নেয়, তবে তাদের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হবে।'

পাকিস্তানের অনলাইন ব্যবহারকারীরা এখন উইকিপিডিয়ায় ঢুকতে চাইলেই ‘সাইটটিতে যাওয়া সম্ভব হচ্ছে না’ লেখা বার্তা পাচ্ছেন।

উইকিপিডিয়া পরিচালনাকারী দাতব্য সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বৃহস্পতিবার বলেছে, তারা উইকিপিডিয়ায় কী কী কনটেন্ট থাকবে এবং কীভাবে থাকবে, কীভাবে রাখা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না।

অধিক মানুষের দেওয়া তথ্য ও নানান সূত্রের সাহায্যে সাইটের বিষয়বস্তু যেন আরও সমৃদ্ধ হয়, যেন অধিকতর নিরপেক্ষ নিবন্ধ পাওয়া এর নকশাই সেভাবে করা হয়েছে, বলেছে তারা।

কয়েকদিন আগে এক বিবৃতিতে পিটিএ বলেছিল, তারা প্রশ্নবিদ্ধ কনটেন্ট ব্লক বা সরিয়ে নেওয়ার বিষয়ে ‘যথাবিহিত আইন ও আদালতের আদেশের’ আওতায় নোটিস জারি করে উইকিপিডিয়ার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিলেন।

‘শুনানির সুযোগ রাখা হয়েছিল। কিন্তু প্ল্যাটফর্মটি না আপত্তিজনক কনটেন্ট সরানোর নির্দেশনা মানলো, না কর্তৃপক্ষের কাছে হাজির হল,’ বলেছিল তারা।

আপত্তিকর কনটেন্ট নিয়ে উইকিপিডিয়াকে এর আগেও নোটিশ দিয়েছিল পিটিএ। ২০২০ সালের ডিসেম্বরে ‘অপবিত্র কনটেন্ট প্রচারের’ কারণে উইকিপিডিয়া ও গুগল ইনকরপোরেটেডকে পিটিএ নোটিস দিয়েছিল।

পাকিস্তান ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তাদের দেশে ইউটিউব বন্ধ করে রেখেছিল। সাম্প্রতিক বছরগুলোতেও দেশটি ‘অশালীন’, ‘অনৈতিক’ কনটেন্টের কারণে একাধিকবার জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক বন্ধ রেখেছিল।

বিষয়ঃ পাকিস্তান

Share This Article


‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ

ছবি তুলতে গিয়ে পড়ে গেলেন আগ্নেয়গিরিতে, চীনা পর্যটকের মৃত্যু

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

মাঝ আকাশে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০