পবিত্র দুই মসজিদের শীর্ষ পদে ৩২ নারী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০০, শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র দুই মসজিদের শীর্ষস্থানীয় পদে ৩২ নারীকে নিয়োগ দিয়েছে সৌদি আরব। কাবা শরিফের মসজিদুল হারাম এবং মসজিদে নববীতে নারীদের জন্য পরিসেবা বাড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

 

গত বৃহস্পতিবার এসব নারীর নিয়োগের ঘোষণা দেন সৌদি আরবের দুই পবিত্র মসজিদ সম্পর্কিত কর্তৃপক্ষের প্রেসিডেন্ট শেখ আবদুল রহমান আল সুদাইস। এক বিবৃতিতে তিনি জানান, চলতি বছর হজ মৌসুম শুরুর আগেই এসব নারী দায়িত্ব পালন শুরু করবেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি নারীদের মধ্যে গুণগত পরিবর্তন আনতে সরকারের নেওয়া উদ্যোগের অংশ হিসেবে পবিত্র দুই মসজিদের শীর্ষপদে নারীদের নিয়োগ দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘এই সিদ্ধান্তের মাধ্যমে নারীদের জন্য বিনিয়োগ করা সম্ভব হবে, যেন দুটি পবিত্র মসজিদের কার্যক্রমে তারা সফলভাবে ভূমিকা রাখতে পারে।’

এর আগে ২০২১ সালের আগস্টে মক্কা ও মদিনার এই দুই পবিত্র মসজিদবিষয়ক প্রশাসনের শীর্ষ ব্যক্তির সহকারী হিসেবে দুই নারীকে নিয়োগ দেয় সৌদি আরব। চলতি বছরের শুরুতে মক্কা-মদিনা রুটে চলাচলের জন্য হারামাইন এক্সপ্রেস নামের একটি ট্রেন চালু করা হয়েছে। এই ট্রেনের চালক হিসেবে ৩২ নারীকে নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়া নারীর ক্ষমতায়নে কয়েক বছর ধরেই নানা পদক্ষেপ নিচ্ছে দেশটি। গাড়ি চালানো এবং সামরিক বাহিনীতে যোগদানের অনুমতিও নারীদের দেওয়া হয়েছে।

Share This Article