উৎপাদন বাড়াতে পুরনো কৃষি পদ্ধতি বদলাতে হবে: কৃষিমন্ত্রী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:০৭, শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩, ১৩ মাঘ ১৪২৯

কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেছেন, কৃষিতে অনুন্নত সরঞ্জাম ও আধুনিক পদ্ধতির অভাবে চাহিদা অনুযায়ী উৎপাদন হচ্ছে না। এতে অতিরিক্ত উৎপাদন ব্যয়ে লোকসানের মুখে পড়ছেন কৃষকরা। কাজেই দেশের পুরোনো কৃষি পদ্ধতি বদলানোর কোনো বিকল্প নেই।

 

শুক্রবার বসুন্ধরা কনভেনশন সিটিতে (আইসিসিবি) ভারত-বাংলাদেশ কৃষি যান্ত্রিকীকরণ সামিটের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন ভারতের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

আবদুর রাজ্জাক বলেন, কৃষিতে আধুনিক যান্ত্রিকীকরণ ও কৃষকদের উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচয় করে দেওয়ার বিকল্প নেই। এ জন্য ভারতের কৃষিতে যেসব উন্নত প্রযুক্তির ব্যবহার হয়, তার সুবিধা নেবে বাংলাদেশ।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা জানান, দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় অংশীদার বাংলাদেশ। এ দেশের কৃষিখাতে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগ করবে ভারত। এছাড়া ভারতীয় কৃষিযন্ত্র উৎপাদনকারী কোম্পানিগুলো বাংলাদেশে কারখানা খুলবে।

বিপুল জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে ভারত ও বাংলাদেশ একসঙ্গে কাজ করবে জানিয়ে তিনি আরও বলেন, ১৯৭১ সালে দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক প্রতিষ্ঠা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে তা আরও শক্তিশালী হয়েছে।

Share This Article