বাংলাদেশের উন্নয়ন প্রকল্পগুলো পরিকল্পিত ও বিজ্ঞানভিত্তিক:অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:২০, সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩, ৯ মাঘ ১৪২৯

কিছুদিন আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে ‘স্মার্ট বাংলাদেশ। এ মাস্টাপ্ল্যানে থাকবে চারটি স্তম্ভ। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট সোসাইটি। ইতোমধ্যে এ স্বপ্ন বাস্তবায়নে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছে বিশ্বব্যাংক। একে গর্বিত সহযোগী হিসেবে আখ্যা দিয়েছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ।

 

গত ২২ জানুয়ারি আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে ‘সেলিব্রেটিং ফিফটি ইয়ার্স অব বাংলাদেশ অ্যান্ড ওয়ার্ল্ড ব্যাংক পার্টনারশিপ’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি ও 'স্মার্ট বাংলাদেশ' বাস্তবায়নের পরিকল্পনা নিয়ে উপস্থাপিত তথ্যের ওপর বক্তব্য প্রদানের পর এ আশ্বাস তিনি।

অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বলেন, ১৯৭২ সাল থেকে বাংলাদেশের পাশে আছি এবং ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণেও পাশে থাকবো। এ সহযোগীতায় থাকতে পারলে গর্বিত হবে বিশ্বব্যাংক। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন অবিশ্বাস্য। কারণ এখানকার সব উন্নয়ন প্রকল্পগুলোই পরিকল্পিত এবং বিজ্ঞানভিত্তিক। এতে মানুষ যেমন সুফল পাচ্ছে, তেমনি বেশিরভাগ প্রকল্পগুলো থেকেই রিটার্ন আসছে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বেরও প্রশংসা করেন তিনি।

উল্লেখ্য, ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে ইতোমধ্যে ৪০টির বেশি প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করার কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Share This Article